Recipe

Recipe: গরমের রান্নায় নতুন স্বাদ আনুক আম! রইল দু’টি রেসিপি

আমে চাটনি খেয়েছেন। ডালও খেয়েছেন। এবার রইল আম দিয়ে তৈরি অন্য রকমের খাবার তৈরির পদ্ধতি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ২০:৫৩
আম-মুরগির ঝোল।

আম-মুরগির ঝোল। ফাইল চিত্র

বৈশাখ-জ্যৈষ্ঠ মানেই আমের ভরা মরসুম। এই সময়ে ডাল কিংবা চাটনিতে আমের ব্যবহার করে থাকেন অনেকেই। সময়ের সঙ্গে মানানসই। খেতেও ভাল। তবে আম দিয়ে আরও অনেক ধরনের রান্না করা যায়। তেমনই দু’টি রান্নার হদিশ রইল এখানে।

আম-মুরগির ঝোল

Advertisement

উপকরণ

চিকেন: ৫০০ গ্রাম

কাঁচা আম: ৫-৬ টুকরো

সর্ষের তেল: ৩ টেবল চামচ

পেঁয়াজবাটা: ২ টেবল চামচ

আদাবাটা: ১ চা চামচ

রসুনবাটা: ১ চা চামচ

কাঁচালঙ্কাবাটা: ১ টেবল চামচ

হলুদগুঁড়ো: ১ চা চামচ

জিরেগুঁড়ো: ১/২ চা চামচ

লঙ্কাগুঁড়ো: ১/২ চা চামচ

তেজপাতা: ২ টো

সাদা জিরে: ১/২ চা চামচ

শুকনোলঙ্কা: ১ টা

ধনেপাতাকুচি: ১ টেবল চামচ

নুন ও চিনি: স্বাদমতো

প্রণালী

হলুদগুঁড়ো, জিরেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কাঁচালঙ্কাবাটা, আদাবাটা, পেঁয়াজবাটা ও রসুনবাটা দিয়ে ভাল করে মাংস মাখিয়ে ফ্রিজে রেখে দিন। ঘণ্টাখানেক পর ফ্রিজ থেকে বার করুন। তার পরে কড়াইতে তেল দিন। তেল গরম হলে শুকনো লঙ্কা, তেজপাতা ও সাদা জিরে ফোড়ন দিন। এরপর মাখিয়ে রাখা মাংসটা তার মধ্যে দিয়ে ভাল করে কষুন। কষা হয়ে গেলে অল্প জল দিন। তার পর খানিকক্ষণ চাপা দিয়ে আর একটু কষুন। মাংস খানিক সিদ্ধ হয়ে গেলে তাতে কাঁচা আমের টুকরোগুলো দিয়ে দিন। তার পর আবার কিছুক্ষণ চাপা দিয়ে রাখুন। মাখোমাখো হয়ে এলে নামিয়ে নিন। উপরে ধনেপাতাকুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

আমের কেক।

আমের কেক। ফাইল চিত্র

আমের কেক

উপকরণ:

ময়দা: ২ কাপ

বেকিং সোডা: ১ চা চামচ

বেকিং পাউডার: ১ চা চামচ

এলাচগুঁড়ো: ১ চা চামচ

মিল্ক: ২ কনডেন্স

মাখন: ১/২ কাপ

ম্যাঙ্গো পেস্ট: ১ কাপ

প্রণালী

প্রথমে ব্লেন্ডারে আম, চিনি ও ক্রিম দিয়ে আমের পেস্ট বানিয়ে আলাদা একটি বাটিতে রেখে দিন। এবার অভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডের কমে ১০ মিনিট ধরে প্রিহিট করুন। তার পরে একটি বেকিং প্যানে ভাল করে মাখন মাখিয়ে নিন। এবার একটি পাত্রে ময়দা, বেকিং সোডা, বেকিং পাউডার ও এলাচগুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। এর পর পেস্ট করে রাখা আমের সঙ্গে ভাল করে মাখন মিশিয়ে নিন। মাখন ও আম মিশে গেলে তাতে কনডেন্স মিল্ক মিশিয়ে দিন। এতে তৈরি করে রাখা ময়দার মিশ্রণটি মিশিয়ে দিন। পুরো মিশ্রণটি এবার বেকিং প্যানে ঢেলে ৪৫ মিনিট বেক করুন। ঠান্ডা হয়ে গেলে বেকিং প্যান থেকে বার করে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement