Japanese Methods

বিশ্রাম নিয়েও ক্লান্তি কাটছে না কিছুতেই? পুজোর সময় চাঙ্গা থাকতে ভরসা কিছু জাপানি টোটকা

শরীরের ক্লান্তি মনের উপরও প্রভাব ফেলে। সে ক্ষেত্রে শরীর চাঙ্গা রাখতে জাপানি কৌশল ভরসা হতে পারে। চনমনে থাকা সহজ হবে। চাঙ্গা থাকবে মন এবং শরীর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১৫:২৭
Symbolic Image.

শরীর চাঙ্গা রাখতে জাপানি কৌশল ভরসা হতে পারে। ছবি: সংগৃহীত।

ব্যস্ততম জীবনে ক্লান্তি যেন নিত্যদিনের সঙ্গী। অফিসে যাওয়া থেকে শুরু করে আসা বাড়ি ফেরা পর্যন্ত— সারা ক্ষণই একটা ঘুম ঘুম ভাব থেকে যাচ্ছে। অথচ রাতে কিন্তু পর্যাপ্ত ঘুম হয়েছে। সময়ে খাওয়াদাওয়াও করেছেন। তা সত্ত্বেও কাজে গতি নেই, চলাফেরায় একটা শ্লথ ভাব। দীর্ঘ দিন এমন চলতে থাকলে বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে দেখা জরুরি। ভিতর থেকে চনমনে না থাকলে কাজের ব্যাঘাত ঘটে। শরীরের ক্লান্তি মনের উপরও প্রভাব ফেলে। সে ক্ষেত্রে শরীর চাঙ্গা রাখতে জাপানি কৌশল ভরসা হতে পারে। চনমনে থাকা সহজ হবে। চাঙ্গা থাকবে মন এবং শরীর।

Advertisement

পমদেরো টেকনিক

কাজের চাপ থাকলেও একটানা কাজ করে যাবেন না। মাঝে বিরতি নেওয়া জরুরি। তাতে ক্লান্তির পরিমাণ কম হয়। জাপানি ভাষায় কাজের মাঝে ২৫ মিনিটের বিরতি নেওয়াকে ‘পমদেরো টেকনিক’ বলা হয়। এতে কাজে মনোযোগও বাড়বে। সেই সঙ্গে কাজের মানও ভাল হবে।

ইকিগাই

কাজ করে তৃপ্ত হওয়াটা জরুরি। কিন্তু সব সময়ে চাইলেই পছন্দের কাজ করার সুযোগ থাকে না। মানসিক এবং শারীরিক ক্লান্তির কারণ হতে পারে। তাই আনন্দে এবং চনমনে থাকতে পছন্দের কাজ করা জরুরি। জাপানে এই বিষয়টি ‘ইকিগাই’ নামে পরিচিত।

দ্য রুল অফ ৩

কাজের প্রয়োজন ছাড়া যন্ত্রের সংস্পর্শ এড়িয়ে চলাই শ্রেয়। ডিজিটাল মাধ্যমগুলিতে সর্বক্ষণ সক্রিয় থাকলে কাজের সুবিধা হলেও এতে মন, মস্তিষ্ক এবং শরীর ক্লান্ত হয়ে পড়ছে। তাই দিনের একটি নির্দিষ্ট সময় ছাড়া সমাজমাধ্যম ব্যবহারে রাশ টানা জরুরি।

দ্য জেন অফ মাইন্ডফুলনেস

শারীরিক পরিশ্রমের কারণেই যে শরীর ক্লান্ত হয়ে পড়ে, সব সময় তা না-ও হতে পারে। মানসিক চাপ, উদ্বেগ, দুশ্চিন্তা, বিষাদ ক্লান্তির কারণ হতে পারে। মনের উপর যাতে এগুলি চেপে বসতে না পারে, তার জন্য ধ্যান করার করতে পারলে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement