Lips Care

DIY Lip Scrub: ঠোঁট কামড়ানোর বদভ্যাস আছে? শুষ্ক ঠোঁটের যত্ন নেবেন কী ভাবে

বারবার ঠোঁট কামড়ে ফেলেন? অতিরিক্ত ঠোঁট ফাটার সমস্যা? কী করলে নরম, উজ্জ্বল ঠোঁট পাওয়া সম্ভব, তা জেনে নিন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১৬:২৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অনেকের ঠোঁট অতিরিক্ত শুকিয়ে যায়। তাই চামড়া উঠে রুক্ষ হয়ে যায়। আবার অনেকের বদভ্যাস থাকে বারবার ঠোঁট কামড়ে ফেলার। তবে শুকনো ঠোঁটের সমস্যা শুধু শীতকালের নয়। যে কোনও মরসুমে যে কোনও বয়সে এই সমস্যা হতে পারে। শুধু যে দেখতে খারাপ লাগে তা নয়, অতিরিক্ত শুকনো ঠোঁটের সমস্যা শরীরের অন্য কোনও সমস্যার ইঙ্গিতও হতে পারে। ভিটামিনের অভাব বা শরীরে ডিহাই়ড্রেশনের সমস্যা হলেও ঠোঁট শুকিয়ে যায়। তবে নরম ঠোঁট পাওয়ার কিছু ঘরোয়া টোটকা জানা থাকলে অনেকটাই নিশ্চিন্ত হতে পারেন। সঙ্গে পুষ্টিকর ফল-সব্জি এবং পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও প্রয়োজন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শসা

শসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ঠোঁট আর্দ্র রাখার জন্য তাই শসা দারুণ কাজে দেয়। শসা খুব সরু করে কেটে সেই টুকরোগুলি ঠোঁটে কয়েক মিনিটের জন্য ঘষুন।

মধু

মধু যে কোনও কাটা-ছেড়ায় দারুণ কাজ দেয়। সঙ্গে ত্বক আর্দ্রও করে। মধু ঠোঁটে লাগিয়ে মাসাজ করে নিন। কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চিনি

অলিভ অয়েল, মধু আর চিনি দিয়ে একটি স্ক্রাব বানিয়ে নিন। শুকনো চামড়া এবং মৃত কোষ দূর করতে চিনির জুড়ি মেলা ভার। প্রাকৃতিক স্ক্রাব হিসাবে চিনির দানা ভাল কাজে দেয়। এই স্ক্রাব সপ্তাহে এক দিন করে ব্যবহার করতে পারেন। লাগানোর পর কিছু ক্ষণ রেখে আলতো হাতে ভাল করে ঘষে নিন। তার পর ধুয়ে ফেলে লিপ বাম লাগিয়ে নেবেন।

নারকেল তেল

খাঁটি নারকেল তেল কয়েক ফোঁটা আঙুলে নিয়ে ঠোঁটে মাসাজ করুন প্রত্যেক দিন। তা হলে ঠোঁট চকচক করবে এবং সুস্থ নরম হয়ে উঠবে। কয়েক মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement