lips

Health Tips: আপনার স্বাস্থ্যের হাল কেমন? বলে দেবে ঠোঁটের রং

ঠোঁটের রং দেখে আভাস পাওয়া যায় অসুখের। কী কী লক্ষণ দেখে শরীরের হাল বুঝবেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২১ ১৯:০০
ঠোঁটের রং দেখে কী ভাবে বুঝবেন শরীরের হাল?

ঠোঁটের রং দেখে কী ভাবে বুঝবেন শরীরের হাল? ছবি: সংগৃহীত

আপাত ভাবে কোনও উপসর্গ নেই। তবু ভিতরে ভিতরে অনেক অসুখ থাকে, যা আমরা চট করে বুঝতে পারি না। শরীরে প্রায় তার কোনও লক্ষণই দেখা যায় না। কিন্তু শরীরের কোনও কোনও অংশ খুবই স্পর্শকাতর। সে সব জায়গায় চট করে প্রভাব পড়ে অসুখের। এর মধ্যে অন্যতম হল ঠোঁট।

ঠোঁটের রং দেখে আভাস পাওয়া যায় অসুখের। কী কী লক্ষণ দেখে শরীরের হাল বুঝবেন?

Advertisement

• ঠোঁটের রং কি গাঢ় লাল বা কালচে? হজমের সমস্যা হলে ঠোঁটের রং এমন হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে টক দই বা শাকসব্জি খেতে পারেন। তাতেও যদি ঠোঁটের স্বাভাবিক রং না ফেরে, তা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

• রক্তাল্পতার সমস্যা হচ্ছে? হয়তো টের পাচ্ছেন না। কিন্তু ঠোঁটের রং দেখে বলে দেওয়া যায়। এই সমস্যায় ঠোঁটের রং ফ্যাকাশে হয়ে যায়। এ ক্ষেত্রে বেদানা জাতীয় ফল বেশি করে খেতে পারেন। তার পরেও সমস্যা না কমলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

• হৃদ্‌যন্ত্র বা ফুসফুসের সমস্যারও ইঙ্গিত দিতে পারে ঠোঁটের রং। এ ক্ষেত্রে রং সবুজ হয়ে যায়। এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

• ঠোঁটে কি কালো কালো ছোপ পড়েছে? সে ক্ষেত্রে বুঝতে হবে, পুষ্টির অভাব হয়েছে। এ ছাড়াও মানসিক চাপে ঠোঁটে এই লক্ষণ দেখা দিতে পারে। পর্যাপ্ত বিশ্রাম নিয়ে এই সমস্যা কমতে পারে। না হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

• ঠোঁটের রং গোলাপি? তার মানে আপনার শরীরে বিশেষ কোনও সমস্যা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement