Cooking Hacks from Andrea

ভারতীয় রুটি দীর্ঘ ক্ষণ নরম রাখার টোটকা জার্মান তরুণীর, দেখে শোরগোল সমাজমাধ্যমে

শক্ত রুটি নরম করার পন্থা বার করে সমাজমাধ্যমে পোস্ট করেন এক জার্মান তরুণী। আর সেই থেকেই চর্চার বিষয় হয়ে ওঠে ভিডিয়োটি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৫

—প্রতীকী ছবি।

ভারতীয় খাবারের কদর তো সারা বিশ্বেই রয়েছে। হয়তো কখনও ভারতীয় কোনও বন্ধুর দৌলতে রগরগে রান্না চেখে দেখার সুযোগ ঘটেছিল এক সময়ে। সেই থেকেই ভারতীয় খাবারের প্রেমে পড়ে গিয়েছেন। আবার ভারতীয় খানা চেখে দেখবেন বলেই কয়েক হাজার মাইল পথ পাড়ি দিয়ে এই দেশে এসেছেন অন্য দেশের মানুষ — এমন নজিরও নেহাত কম নয়। তেমন ভাবেই ভারতীয় খাবারে মজেছিলেন জার্মানির এক ভ্লগার আন্দ্রেয়া। শুধু ভারতীয় খাবার খাওয়া নয়, নিত্যদিন রান্নাও করেন তিনি। আর তা করতে গিয়েই বিরাট এক সমস্যার মুখে পড়েন ওই জার্মান তরুণী। শক্ত রুটি নরম করার পন্থা বার করে সমাজমাধ্যমে পোস্ট করেন সম্প্রতি। আর সেই থেকেই চর্চার বিষয় হয়ে ওঠে ভিডিয়োটি।

Advertisement

হয়তো ভারতীয় খাবারের প্রতি ভালবাসা থেকেই আন্দ্রেয়া বিবাহসূত্রে আবদ্ধ হন ভারতীয় বংশোদ্ভূত মন্টির সঙ্গে। সাধারণ ভারতীয় বাড়িতে যেমন রুটি খাওয়া হয়, তেমনই হয় আন্দ্রেয়া এবং মন্টির বাড়িতেও। কিন্তু গরম রুটি করার কিছু ক্ষণের মধ্যেই তা এমন শক্ত হয়ে যায় যে, হাত দিয়ে সহজে ছেঁড়া যায় না। চিবোতে গেলেও দাঁতে ব্যথা হয়। তাই গমের আটায় অ্যাভোকাডো এবং জল মিশিয়ে একটি মণ্ড তৈরি করেন তিনি। সেই মণ্ড থেকে তৈরি করা রুটি দীর্ঘ ক্ষণ পর্যন্ত নরম থাকে বলেই ওই তরুণীর দাবি। আন্দ্রেয়া বলেন, “আটার সঙ্গে অ্যাভোকাডো দেওয়ার আগে আমারও বেশ চিন্তা হচ্ছিল। কিন্তু আমার পরিবারের সকলে আমাকে জানিয়েছেন যে, রুটি খেতে যেমন ভাল হয়েছে, তেমনই তা ছিঁড়তেও কোনও অসুবিধা হয়নি।”

তবে অ্যাভোকাডো ভারতের বাজারে পাওয়া গেলেও তা বেশ খরচসাপেক্ষ। তাই রুটি নরম রাখতে অ্যাভোকাডোর ভারতীয় বিকল্প হতে পারে আলুসেদ্ধ। আটার সঙ্গে সেদ্ধ আলু মিশিয়ে নিলেও রুটি অনেক ক্ষণ নরম থাকে। ভারতের বহু প্রদেশেই এই পদ্ধতি মেনে রুটি তৈরি করেন অনেকে।

আরও পড়ুন
Advertisement