Sofa Stain

বসার ঘরের সোফাটি দাগছোপে পরিপূর্ণ? কিছু চেনা উপকরণ দিয়ে তা দূর করা সম্ভব

সোফার দাগছোপগুলি মনের মধ্যে একটা খচখচানির কারণ হয়ে ওঠে। খাবারের দাগ, কফির দাগ, পেনের কাটাকুটি কিছুই বাদ নেই সেই তালিকায়। কী ভাবে এই দাগ দূর করবেন, রইল তার উপায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৬:২৭
সোফা পরিষ্কার করার সহজ টোটকা।

সোফা পরিষ্কার করার সহজ টোটকা। ছবি: সংগৃহীত।

বসার ঘরে মাঝ বরাবর আলো করে আছে বেশ বড়সড় একটি সোফা। বয়সের দিক থেকে খুব পুরনো নয়। আগেরটিকে ফেলে দিয়ে বছরখানেক হল নতুন সোফা ঘরে এনেছেন। সোফার রং এবং নকশার প্রেমে পড়েন অনেকেই। অতিথিদের মুখে রুচির প্রশংসা শুনে মন খুশি হয়ে যায়। কিন্তু এত কিছুর পরেও সোফার দাগছোপগুলি মনের মধ্যে একটা খচখচানির কারণ হয়ে ওঠে। খাবারের দাগ, কফির দাগ, পেনের কাটাকুটি কিছুই বাদ নেই সেই তালিকায়। কী ভাবে এই দাগ দূর করবেন, রইল তার উপায়।

Advertisement

বেকিং সোডা

হেঁশেলে যদি বেকিং সোডা থাকে তা হলে অনেক সমস্যার চটজলদি সমাধান হয়। বেকিং সোডার গুণে অনেক দাগছোপ ফিকে হয়ে যায়। সোফার যে অংশে দাগছোপ রয়েছে গরমজলে বেকিং সোডা মিশিয়ে সেই অংশে মাখিয়ে রাখুন। তার পর শক্ত কোনও কাপড় দিয়ে ঘষলে দাগ উঠতে বাধ্য।

বাসন মাজার সাবান

এঁটো বাসন পরিষ্কার করা ছাড়া এই ধরনের সাবানের যে অন্য গুণও আছে, তা অনেকেই জানতেন না। বাসন মাজার সাবান দিয়ে সোফার দাগ তুলে ফেলতে পারেন। সোফার দাগছোপ অংশে বাসন মাজার সাবান মাখিয়ে নিন। তার পর শক্ত কোনও স্ক্রাবার দিয়ে ঘষে নিলেই উঠবে দাগ।

নেলপালিশ রিমুভার

নখ থেকে নেলপালিশ তোলার পাশাপাশি রিমুভার সোফার দাগও দূর করে। নেলপালিশ রিমুভারে রয়েছে স্পিরিট। ফলে স্পিরিটের গুণে সোফার দাগ দূর হতে বাধ্য। সোফার দাগছোপের উপর রিমুভার মাখিয়ে অপেক্ষা করুন। তার পর তুলো অথবা অন্য কোনও কাপ়়ড় দিয়ে ঘষলেই দাগ উঠে যাবে।

ভিনিগার

রান্নায় ব্যবহার করা ছা়ড়াও ভিনিগার সোফার দাগ তুলতেও কাজে লাগাতে পারেন। ভিনিগারে তুলো ভিজিয়ে সোফার দাগের উপর বুলিয়ে নিন। তার পর একটি শক্ত কাপড় দিয়ে ঘষে দাগ দূর করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement