Indoor Plants care tips

পাতাবাহার গাছে বারান্দা সাজিয়েছেন? প্রতিটি গাছেরই বিশেষ পরিচর্যা প্রয়োজন, সহজ উপায় শিখে নিন

পাতাবাহার গাছ বিভিন্ন প্রজাতির হয়। এই গাছে ঘর বা বারান্দা সাজাতে হলে কিছু নিয়ম জেনে রাখা ভাল। সঠিক যত্ন না হলে পাতাবাহার বেশি দিন বাঁচবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৯:৪৫
Ultimate care guide for Variegated Indoor Plants

কী ভাবে যত্ন নেবেন সাধের পাতাবাহারের। ছবি: ফ্রিপিক।

পাতাবাহার গাছ দেখতে যত সুন্দর, তার পরিচর্যাও কিন্তু ততটাই জরুরি। অনেকেই ভাবেন, এইসব গাছে বিশেষ যত্ন লাগে না। একেবারেই তা নয়। রং থেকে আকার, সবেতেই দৃষ্টিনন্দন এই গাছ। খুব যে তাড়াতাড়ি বাড়ে, তা-ও নয়। আবার চড়া রোদে তাড়াতাড়ি শুকিয়েও যায়। বেশি স্যাঁতসেঁতে জায়গাতেও এই গাছ রাখা যাবে না। পাতাবাহারের সৌন্দর্য যদি উপভোগ করতে চান, তা হলে জেনে নিন কী ভাবে এই গাছের পরিচর্যা করবেন।

Advertisement

পাতাবাহার গাছকে সব সময় ছায়ায় রাখতে হবে। তবে প্রতিদিন কিছু সময়ের জন্য রোদে রেখে দিন। দুপুরের চড়া রোদে রাখবেন না। রাতে খোলা হাওয়ায় রাখাই ভাল। যদি ঘরে পাতাবাহার রাখেন, তা হলে রাতে জানলার ধারে রেখে দিন। সম্ভব হলে বারান্দা বা ছাদে রেখে আসতে পারেন। ঘরের ভিতরে একনাগাড়ে বেশি দিন পাতাবাহার গাছ রাখলে তা শুকিয়ে যাবে। বাইরের আলো-হাওয়াও দরকার।

বারান্দায় পাতাবাহার রাখলে দেখবেন যেন বেশি রোদ না লাগে। পারলে দুপুরের আগেই টব সরিয়ে নিন।

পাতাবাহার গাছের টবের মাপ হওয়া উচিত ৯ থেকে ১২ ইঞ্চি। এর থেকেও বড় টবে রাখতে পারেন। তবে একদম ছোট্ট টবে পাতাবাহার বাঁচবে না। এমন ভাবে গাছে জল দিতে হবে যাবে কোনওভাবেই গাছের গোড়ায় জল না জমে থাকে। মূলত মাটি ঝরঝরে থাকাই শ্রেয়। সঠিকমাত্রায় রোদ আর জল পেলে পাতাবাহার গাছের রূপ আরও খোলে।

পাতাবাহারের পাতা মসৃণ রাখতে বিকেলের পর পাতার উপর ও নীচে ভাল করে জল স্প্রে করে ধুয়ে দিন। পাতায় যেন পোকামাকড় না ধরে খেয়াল রাখতে হবে।

বাড়ির বাগানে পাতাবাহার গাছ লাগাতে চাইলে এমন জায়গা বেছে নিন, যেখানে সবসময়েই হালকা ছায়া থাকে। মাটি এমনভাবে তৈরি করুন যাতে জল না দাঁড়ায়। খেয়াল রাখবেন, পাতাবাহার গাছে কখনওই ইউরিয়া বা পটাসিয়াম ক্লোরাইড জাতীয় সার দেবেন না। বরং গোবর সার বা নিমের খোল এই জাতীয় গাছের বৃদ্ধির জন্য খুব ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement