Kitchen Hacks

দুপুরে খাওয়া মাংস-ভাত হজম হয়ে গেলেও, বাসনপত্র থেকে গন্ধ এখনও যায়নি? রইল ৩ ঘরোয়া টোটকার খোঁজ

রান্না শেষ হয়ে যাওয়ার পর দুপুর গড়িয়ে বিকেল হয়ে গেলেও সেই আঁশটে গন্ধ যদি থালাবাসনে লেগে থাকে, সেটা বড় অস্বস্তির বিষয়। ঘরোয়া টোটকায় কী ভাবে দূর করা সম্ভব এই গন্ধ?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৯:২৫
বাসনপত্রে যেন গন্ধ লেগে না থাকে।

বাসনপত্রে যেন গন্ধ লেগে না থাকে। ছবি: সংগৃহীত।

বর্ষার দিনে একটু মুখরোচক খাবার খেতে মন চায়। রোজের ডাল-ভাত, চচ্চড়ির বদলে এমন ঘনঘোর বরিষায় মাংসের মশলাদার পদ মেনুতে থাকলে ভূরিভোজ জমে যাবে। রান্নার সময় কষা মাংসের গন্ধে গোটা বাড়ি যখন ম ম করে, উৎসবের আবহ তৈরি হয়। কিন্তু রান্না শেষ হয়ে যাওয়ার পর দুপুর গড়িয়ে বিকেল হয়ে গেলেও সেই আঁশটে গন্ধ যদি থালাবাসনে লেগে থাকে, সেটা বড় অস্বস্তির বিষয়। ঘরোয়া টোটকায় কী ভাবে দূর করা সম্ভব এই গন্ধ?

Advertisement

কফি

অল্প জলে এক চামচ মতো কফি গুলে আঁশটে গন্ধ কাটেনি এমন বাসনগুলিতে মাখিয়ে রাখতে হবে বেশ কিছু ক্ষণ। ২০-২৫ মিনিট পরে জল দিয়ে ভাল করে ধুয়ে নিলেই উধাও হয়ে যাবে গন্ধ।

আলু

বাসনপত্রে লেগে থাকে আঁশটে গন্ধ তাড়াতে তুরুপের তাস হতে পারে আলু। পাতলা পাতলা করে আলু কেটে তাতে নুন মাখিয়ে থালাবাসনে ভাল করে ঘষে নিতে হবে। গন্ধ চলে যাবে।

দারচিনি

দারচিনিও বাসনপত্রের কটু গন্ধ দূর করতে পারে। গরম জলে দারচিনি গুঁড়ো মিশিয়ে সেই জল দিয়ে বাসনগুলি ধুয়ে ফেলতে হবে। তা হলেই অনেকটি গন্ধ কেটে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement