Sucscreen Stains

সানস্ক্রিন লেগে পোশাকে হলদে ছোপ প়ড়ে গিয়েছে, ঘরোয়া ৩ টোটকায় দাগ দূর করা যাবে

সানস্ক্রিনে এমন অনেক উপাদান থাকে, যা পোশাকে লেগে কড়া দাগ পড়ে যায়। জামার হাতায় কিংবা গলার কাছে হলুদ হলুদ ছোপ পড়ে যায়, তা আসলে সানস্ক্রিনের কারণেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৫:৩৭
পোশাক থেকে সানস্ক্রিনের দাগ দূর করুন।

পোশাক থেকে সানস্ক্রিনের দাগ দূর করুন। ছবি: সংগৃহীত।

সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে বাঁচতে সানস্ক্রিন হল অন্যতম হাতিয়ার। সানস্ক্রিন না মাখলেই মুখে, হাতে ট্যান পড়ে যায়। তাই বাইরে বেরোনোর আগে মুখে এবং দু’হাতে ভাল করে সানস্ক্রিন মাখার কথা বলা হয়। সানস্ক্রিনের কাজ হল ট্যান আটকানো। কিন্তু সানস্ক্রিন থেকে পোশাকেও দাগ পড়ে যেতে পারে। সানস্ক্রিনে তেলের পরিমাণ বেশি হলে জামাকাপড়ে দাগ হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। তা ছাড়া সানস্ক্রিনে এমন অনেক উপাদান থাকে, যা পোশাকে লেগে কড়া দাগ পড়ে যায়। জামার হাতায় কিংবা গলার কাছে হলুদ হলুদ ছোপ পড়ে যায়, তা আসলে সানস্ক্রিনের কারণেই।

Advertisement

ঘামের কারণে হোক কিংবা সানস্ক্রিন, পোশাকে অবাঞ্ছিত দাগছোপ একেবারেই কাম্য নয়। তাই এই দাগছোপ বেশি দিন প্রশ্রয় না দেওয়াই শ্রেয়। পোশাকে সানস্ক্রিনের দাগ মুছতে ব্যবহার করতে পারেন লেবুর রস। লেবুর রসে রয়েছে অ্যাসিডিক উপাদান। এই অ্যাসিড ত্বকের দাগছোপ ফিকে করে তুলবে। দাগের উপর এক চামচ লেবুর রস দিয়ে কিছু ক্ষণ রাখুন। তার পর ব্রাশ দিয়ে ভাল করে সেই দাগের উপর ঘষে নিন। তার পর কেচে ফেলুন। দাগ একেবারে হাওয়া হয়ে যাবে।

ভিনিগারও এক্ষেত্রে বেশ কার্যকরী। আধ কাপ জলে কিছুটা ভিনিগার মিশিয়ে নিন। এ বার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনিগারের অ্যাসিডের দাগ শোষণ করার ক্ষমতা প্রবল। এর পর সাধারণ ডিটারজেন্টে ধুয়ে নিন পোশাক। পোশাক থেকে সানস্ক্রিনের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন নুনও। এক কাপ জলের মধ্যে ২ চা চামচ নুন এবং লেবুর রস মিশিয়ে নিন। চা-কফির দাগ লাগা অংশটি এই দ্রবণের মধ্যে ভিজিয়ে রাখুন কিছু ক্ষণ। মিনিট দশেক পর সাধারণ ভাবে কেচে ফেলুন। সহজেই দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement