Plant Care Tips

শখ করে গাছ কিনে এনেছেন বাড়িতে? পরিচর্যায় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

শখ করে বাড়িতে অনেক গাছ নিয়ে আনলেও তাদের যত্ন নেওয়া কিন্তু মোটেই সহজ কাজ নয়। গাছেদের যত্ন নিতে হবে, তাদের পিছনে সময় দিতে হবে, তবেই সে হেসেখেলে বেড়ে উঠবে। গাছের পরিচর্যার সময় কিছু ভুল অনজান্তেই তাদের ক্ষতি হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৮:৫৩
গাছের পরিচর্যায় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

গাছের পরিচর্যায় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন? ছবি: সংগৃহীত।

মন শান্ত করতে অনেকেই বাড়ির বারান্দাটি গাছপালা দিয়ে সাজিয়ে রাখেন। সবুজের মাঝে সময় কাটালে এমনিতেই মন ভাল হয়ে যায়। শখ করে বাড়িতে অনেক গাছ নিয়ে আনলেও তাদের যত্ন নেওয়া কিন্তু মোটেই সহজ কাজ নয়। গাছেদের যত্ন নিতে হবে, তাদের পিছনে সময় দিতে হবে, তবেই সে হেসেখেলে বেড়ে উঠবে। গাছের পরিচর্যার সময় কিছু ভুল অনজান্তেই তাদের ক্ষতি হতে পারে। জেনে নিন, কোন ভুলগুলি নতুন বাগান করতে গিয়ে বেশির ভাগ মানুষ করে ফেলেন।

Advertisement

১) গাছ কেনার পর সকলে অতি উৎসাহী হয়ে বেশি বেশি জল দিয়ে ফেলেন। তাতে হিতে বিপরীত হয়। কম জল পেলে যেমন গাছের পাতা হলুদ হয়ে যায়, বেশি জল দিলেও গাছের পাতা পচে পড়ে যেতে পারে। তাই গাছের প্রয়োজন অনুযায়ী জল দিন। বেশির ভাগ গাছে জলের প্রয়োজন বোঝা যায় মাটি ছুঁলেই। যদি দেখেন আঙুলে মাটি লেগে যাচ্ছে, তা হলে আর জল দেওয়ার প্রয়োজন নেই। যখন একদম শুকিয়ে যাবে, তখন জল দেবেন।

২) ঝকঝকে একটা সেরামিকের পাত্র কিনে তার মধ্যে হয়তো গাছ রেখেছেন। কিন্তু পাত্রের নীচে কোনও ফুটো নেই। জল সব জমছে মাটির ভিতর, বেরিয়ে যাওয়ার উপায় নেই। এই ভুলে গাছের সব শিকড় পচে যেতে পারে। গাছে ভাল করে জল দেওয়া যেমন প্রয়োজন, তেমনই সেই জল যাতে বয়ে বেরিয়ে যায়, সেটা দেখাও প্রয়োজন।

গাছের পরিচর্যার সময় কিছু ভুল অনজান্তেই তাদের ক্ষতি হতে পারে।

গাছের পরিচর্যার সময় কিছু ভুল অনজান্তেই তাদের ক্ষতি হতে পারে।

৩। বর্ষায় গাছেদের উপর পোকামাকড়গুলি হামলা করে। তাদের হাত থেকে গাছকে বাঁচানো জরুরি। নিমের তেল আর বাসন মাজার তরল সাবান জলে মিশিয়ে স্প্রে করুন। গাছের মাটিতে পোকা লাগলে মাটিতে নিমের কেক মিশিয়ে দিতে হবে। এটি এক ধরনের প্রাকৃতিক সারও। তাই গাছের বৃদ্ধিও হবে।

৪) গাছ যদি জল-আলো-সার সব পাওয়া সত্ত্বেও ঠিকমতো না বাড়ে তা হলে বুঝতে হবে অন্য কোথাও সমস্যা হচ্ছে। কোনও রকম পোকা লেগেছে কি না, বা অসুখ করেছে কি না— এগুলি দেখতে হবে। সব যদি ঠিক থাকে তা হলে বুঝতে হবে গাছ ঠিক মতো সময়ে সময়ে ছাঁটা হচ্ছে না। ঠিক সময় গাছ ছাঁটলে গাছের সব দিকে থেকে পুষ্টি পেতে সুবিধা হয়। তাই গাছও সুন্দর ভাবে বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement