Toothpaste Using

শুধু দাঁত ঝকঝকে করে তুলতে নয়, মাজন হেঁশেলের অন্য ৩ কাজেও অনায়াসে ব্যবহার করতে পারেন

দাঁতের খেয়াল রাখা ছাড়াও মাজন কিন্তু হেঁশেলের বেশ কিছু কাজেও পারদর্শী। দাগ এবং গন্ধ দূর করতেও মাজন বেশ উপকারী। জেনে রাখলে উপকৃত হওয়া যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৯:০০
মাজনের অনের গুণ।

মাজনের অনের গুণ। ছবি: সংগৃহীত।

সকালের প্রথম কাজ হল ব্রাশের গায়ে মাজনের প্রলেপ দিয়ে দাঁতের যত্ন নেওয়া। ঝকঝকে দাঁতের সিংহভাগ কৃতিত্ব হল মাজনের। গুঁড়ো হোক কিংবা পেস্ট, মাজনের গুণেই সাদা দাঁতের হাসির ঝিলিক অন্যের মন কেড়ে নেয়। ঘুম থেকে উঠে যদি দেখা যায় মাজন শেষ হয়ে গিয়েছে, তখনই বোঝা যায় দৈনন্দিন জীবনে এর ভূমিকা কতটা অপরিহার্য। তবে দাঁতের খেয়াল রাখা ছাড়াও মাজন কিন্তু হেঁশেলের বেশ কিছু কাজেও পারদর্শী। দাগ এবং গন্ধ দূর করতেও মাজন বেশ উপকারী। জেনে রাখলে উপকৃত হওয়া যাবে।

Advertisement

কড়াইয়ের কালো দাগ

রান্না করতে গিয়ে অনেক সময় ক়ড়াই পুড়ে যায়। কড়াইয়ের সেই পোড়া দাগ দূর করতে প্রাণ ওষ্ঠাগত হয়ে যায়। তরল সাবা, ডিটারজেন্ট ব্যবহার করেও লাভ হয় না। তবে এই দাগ দূর করতে পারে মাজন। কড়াইয়ের পোড়া অংশে মাজন মাখিয়ে কিছু ক্ষণ রেখে বাসন মাজার শক্ত স্ক্রাবার দিয়ে ঘষলেই উঠে যাবে।

টিফিন কৌটোর দাগ

রোজ একই টিফিন বাক্সতে টিফিন আনলে হলুদ দাগছোপ পড়ে যায়। মাজলেও সেই দাগ সহজে যেতে চায় না। এক্ষেত্রে কার্যকরী হতে পারে মাজন। দাগ লাগা অংশে মাজন মাখিয়ে পরে ভাল করে ধুয়ে-মেজে নিলেই পরিষ্কার হবে।

বেসিনের মুখ

জলে থাকা আয়রন বেসিনের মুখে পুরু হয়ে জমতে থাকে। যার ফলে অনেক সময় জল বেরোয় না। হঠাৎ এমন সমস্যার সম্মুখীন হলে অনেকেই পেশাদার কাউকে ডাকেন। তবে নিজেরাই এই সমস্যার সমাধান করা যায়। বেসিনের মুখে মাজনের প্রলেপ দিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করুন। তার পর ব্রাশ দিয়ে বেসিনের মুখে ঘষলেই আয়রন উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement