Cookware Cleaning Tips

রোজের কোন কোন ভুলে ননস্টিকের বাসন তাড়াতাড়ি নষ্ট হয়ে যাচ্ছে? নতুনের মতো রাখবেন কী উপায়ে?

ননস্টিকের বাসন ব্যবহার করলেই হল না, তা ঠিকমতো পরিষ্কার করাও জরুরি। বাসনের যত্ন না নিলে খুব তাড়াতাড়ি উপরের পরত উঠতে শুরু করবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৯:২০
How to take care for nonstick pans so they last for years

ননস্টিকের বাসন নতুনের মতো রাখবেন কী ভাবে। ছবি: ফ্রিপিক।

লোহার কড়াই নামিয়ে রান্না করা, তা মেজে ঘষে চকচকে রাখার ঝক্কি এখন অনেকেই নিতে চান না। বাঙালির হেঁশেলে এখন স্টিল বা লোহার কড়াই অথবা পাত্রের বদলে জায়গা করে নিয়েছে ননস্টিকের বাসনপত্র। এতে রান্না করলে তেলও কম লাগে, আবার চটজলদি রান্নাও হয়ে যায়। ব্যস্ততার এই সময়ে তাই ননস্টিকের বাসনের প্রতিই ঝোঁক বেড়েছে গৃহিনীদের। কিন্তু সমস্যাও আছে। ননস্টিকের বাসন ব্যবহার করলেই হল না, তা ঠিকমতো পরিষ্কার করাও জরুরি। বাসনের যত্ন না নিলে খুব তাড়াতাড়ি উপরের পরত উঠতে শুরু করবে। তা হলে জেনে নিন ননস্টিকের বাসনপত্র যত্ন নেওয়ার খুঁটিনাটি টিপ্‌স।

Advertisement

১) পাত্র গ্যাস থেকে নামিয়েই মাজবেন না। আগে ঠান্ডা হতে দিন। স্বাভাবিক তাপমাত্রায় আসার পরেই সাবান জল দিয়ে ধোবেন।

২) তারের জালি দিয়ে ঘষে ঘষে এই বাসন মাজবেন না। তা হলে উপরের পরত উঠে যাবে খুব তাড়াতাড়ি। নরম স্পঞ্জ বা কাপড় দিয়েই এই ধরনের বাসন মাজতে হবে।

৩) ধাতব বাসনপত্র থেকে আলাদা রাখুন ননস্টিকের বাসন। স্টিলের চামচ বা খুন্তি দিয়ে ননস্টিকের কড়াই বা পাত্রে রান্না করবেন না। এর জন্য বিশেষ কাঠের খুন্তি, হাতা পাওয়া যায়। তাই ব্যবহার করুন। তা হলে আঁচড় পড়বে না।

৪) বাজারচলতি বাসন মাজার সাবান ননস্টিকের বাসনের জন্য উপযুক্ত নয়। হালকা সাবান বা তরল সাবানই ব্যবহার করতে হবে।

৫) ননস্টিক প্যানে তৈরি রান্না ঢালার সময়ে রাবার বা সিলিকনের স্প্যাচুলা ব্যবহার করুন। ধাতুর ছুরি বা চামচ দিয়ে খোঁচাখুঁচি করবেন না। এতে ননস্টিক প্যানে মরচে ধরে যাবে।

৬) ননস্টিক প্যানে খাবার বা তেল না দিয়ে শুধু বাসন আঁচে বসিয়ে রাখবেন না। আর এই ধরনের বাসনের রান্না মাঝারি আঁচে করাই শ্রেয়।

৭) ননস্টিকের বাসন ভেজা থাকা অবস্থাতেই ক্যাবিনেটে তুলে দেবেন না। জল ঝরিয়ে সুতির কাপড় দিয়ে মুছে শুকনো করে তবেই তুলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement