Balcony Decoration Tips

বর্ষায় বারান্দার দফারফা, রং চটেছে, রেলিংয়ে মরচে পড়ছে, কী ভাবে ভোলবদল করবেন?

বারান্দার ভোলবদলের আগে কোন কোন জিনিস মাথায় রাখা দরকার?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৯:১০
বারান্দার ভোলবদলে কোন কোন জিনিসে গুরুত্ব দেওয়া দরকার?

বারান্দার ভোলবদলে কোন কোন জিনিসে গুরুত্ব দেওয়া দরকার? ছবি: সংগৃহীত।

শখের বারান্দা বর্ষার মরসুমে নষ্ট হতে বসেছে? আসবাব থেকে বারান্দায় ঝোলানো জিনিসপত্র দিনের পর দিন বৃষ্টির ঝাপট সামলাতে না পেরে হতশ্রী অবস্থা হলে ভোলবদলের আগে কয়েকটি জিনিস মাথায় রাখা প্রয়োজন।

Advertisement

রং

বারান্দা মানেই বেশ কিছুটা খোলা জায়গা। কোনও কোনও বারান্দায় ছাদ থাকে না, কোনওটিতে থাকে। ছাদ থাকলেও, অনেকটা অংশ খোলা থাকায় রোদের তাপ, বৃষ্টির জল, ধুলো-ময়লায় ক্ষতির সম্ভাবনাও বেড়ে যায়। তাই শখের বারান্দা সুন্দর করে সাজানোর আগে দেওয়াল থেকে জানলা, রেলিংয়ের সুরক্ষা প্রয়োজন। সেই সুরক্ষা দিতে পারবে ভাল রং। যে সমস্ত অ়ঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ বেশি, সেখানে বাড়তি নজর দেওয়া দরকার। রোদ, বৃষ্টি থেকে দেওয়াল রক্ষা করতে বিশেষ ধরনের রং পাওয়া যায়। খরচ বেশি পড়লেও, তেমন রঙের পরতই যুতসই হবে।

বারান্দার রেলিং

কেউ লোহার রেলিং ব্যবহার করেন, কেউ কাচের, কেউ আবার স্টিলের। লোহার রেলিংয়ে মরচে পড়ার আশঙ্কা থাকে। তাই এই ধরনের রেলিং ব্যবহার করলে, রঙের পরত ঠিক ভাবে দেওয়া দরকার। যেখানে বছরের অনেকটা সময় বৃষ্টি হয়, সেই সমস্ত জায়গায় এক অথবা দু’বছর অন্তর রং করালে লোহার রেলিং নষ্ট হবে না।

উজ্জ্বল রং

রোদের তাপে, বৃষ্টিতে বারান্দার রং যে হেতু দ্রুত বিবর্ণ হয়ে যেতে পারে, তাই একটু উজ্জ্বল রং বেছে নেওয়াই ভাল। একেবারে হালকা রঙে ময়লা বোঝা যায়, আবার বিবর্ণ হয়ে গেলে দেখতেও খারাপ লাগে।

উপযুক্ত আসবাবপত্র

কাঠের বদলে বারান্দা সাজাতে প্লাস্টিকের আসবাবপত্র ব্যবহার করতে পারেন। এমন কোনও আসবাব কেনা প্রয়োজন, যা বর্ষায় নষ্ট হয় না। যদি কাঠের আসবাব রাখতেই হয়, তা হলে বর্ষার দিনগুলিতে তাতে ঢাকনা পরিয়ে দিন। ওয়াটারপ্রুফ কাপড়রের ঢাকনাই এ ক্ষেত্রে উপযুক্ত হবে। না হলে মোটা প্লাস্টিক দিয়ে আসবাবগুলি ঢেকে রাখতে পারেন। অনেক সময় বারান্দার মেঝে জলমগ্ন হয়ে গেলে আসবাব নষ্ট হতে পারে। সে দিকেও খেয়াল রাখা দরকার।

গাছের যত্ন

একফালি বারান্দা বাহারি গাছ ও ফুলে সাজাতে হলে, গাছেরও যত্ন দরকার। বৃষ্টিতে গাছের গোড়ায় জল জমলে বিপদ। বাড়তি জল থেকে গাছ বাঁচাতে প্লাস্টিক চাপা দিয়ে দিতে পারেন। টবে জল জমে গেলে দ্রুত তা ফেলে দিতে হবে। বর্ষার উপযোগী গাছ লাগাতে পারেন, যাতে বৃষ্টি হলেও তেমন অসুবিধা না হয়।

বর্ষায় বারান্দা সুন্দর করে সাজাতে হলে, সঠিক পরিকল্পনা প্রয়োজন। বৃষ্টির মধ্যেই কাজে হাত না দিতে, মরসুমের আগে বা পরে করলেই ভাল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement