Banana store

কলা খুব দ্রুত পচে যায়, তবে কিছু নিয়ম মানলে ভরা বর্ষাতেও টাটকা থাকবে বহু দিন

কলা খুব সহজেই পচে যায়। কী ভাবে বেশি দিন টাটকা রাখা যায়, তা অনেকেই বুঝতে পারেন না। রইল তেমন কয়েকটি কৌশল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৭:০৫
কলা টাটকা থাকবে দীর্ঘ ক্ষণ।

কলা টাটকা থাকবে দীর্ঘ ক্ষণ। ছবি: সংগৃহীত।

সপ্তাহভর কেটে যায় নানা ব্যস্ততায়। তাই ছুটির দিনেই অনেকে বেশি করে ফল কিনে রাখেন। সারা সপ্তাহ ধরে যে শারীরিক পরিশ্রম যায়, তাতে ফল না খেলে চাঙ্গা থাকা অসম্ভব। বাড়িতে ফল মজুত থাকলে সময় মতো খেয়ে নেওয়া যায়। শক্ত ফল বেশি দিন টাটকা রাখা সমস্যার নয়। তবে কলার ক্ষেত্রে এটা একটি ভাবনার বিষয়। কলা খুব সহজেই পচে যায়। কী ভাবে বেশি দিন টাটকা রাখা যায়, তা অনেকেই বুঝতে পারেন না। রইল তেমন কয়েকটি কৌশল।

Advertisement

১) কলা ভাল রাখার একটি উপায় হল প্লাস্টিকে মুড়ে রাখা। সাদা প্লাস্টিকে ভাল করে মুড়ে কলা রাখতে পারেন। এ ছাড়া, অ্যালুমিনিয়ামের ফয়েলেও কলা জড়াতে পারেন। তবে সব কলা একসঙ্গে না রেখে যদি ছাড়িয়ে রাখতে পারেন, ভাল থাকবে।

২) কলার খোসা ছাড়িয়ে গোল গোল করে কেটে কৌটোয় ভরে রাখতে পারেন। কলার উপরে যদি লেবুর রস ছড়িয়ে দেন, ১০ দিন পর খেলেও সতেজ থাকবে কলা।

৩) একসঙ্গে এক কাঁদি কলা কিনে আনেন অনেকেই। সে ক্ষেত্রে কাঁদি থেকে কলাগুলি ছাড়িয়ে রাখুন। কলাগুলি গায়ে গায়ে থাকলে দ্রুত পেকে যেতে পারে

৪) অনেক বাড়িতেই ফ্রিজে কলা রাখা হয় না। বছরের অন্য সময়ে আলাদা কথা, তবে তীব্র গরমে কলা দীর্ঘ দিন ভাল রাখতে চাইলে ফ্রিজে রাখা যেতে পারে। সব কলা একসঙ্গে রাখবেন না। বায়ুরোধী কোনও কৌটোয় ভরে রাখলে ভাল। ডিপ ফ্রিজেও রাখতে পারেন। তা হলে সত্যিই অনেক দিন ভাল থাকবে কলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement