Bottle Cleaning Tips

ফোটানো জল খেয়েও বর্ষায় পেটখারাপ হতে পারে, যদি ৩ উপায়ে বোতল জীবাণুমুক্ত না করেন

বোতল পরিষ্কার করতে অনেতেই কাগজ ব্যবহার করেন। তবে কাগজের চেয়েও কার্যকরী এবং শক্তিশালী বিকল্প আছে, যা বোতল জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৬:৪১
বোতল থাকুক ঝকঝকে।

বোতল থাকুক ঝকঝকে। ছবি: সংগৃহীত।

বর্ষায় পেটখারাপ ঠেকাতে জল ফুটিয়ে খান অনেকেই। টাইফয়েড, ডায়রিয়ার মতো জলবাহিত রোগ ঠেকাতে ফোটানো জল খাওয়ার কোনও বিকল্প নেই। তবে জল ফুটিয়ে খেলেও একটা ঝুঁকি থেকেই যায়। বোতলেও থাকতে পারে জীবাণুর বাস। নিয়মিত বোতল পরিষ্কার না করলে জীবাণুর আতুঁরঘর হয়ে উঠতে পারে। বোতল পরিষ্কার করতে অনেতেই কাগজ ব্যবহার করেন। তবে কাগজের চেয়েও কার্যকরী এবং শক্তিশালী বিকল্প আছে, যা বোতল জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে।

Advertisement

ভিনিগার এবং সলিউশন

প্রায় প্রত্যেকের হেঁশেলেই ভিনিগার থাকে। দোকান থেকে সলিউশন কিনে এনে ভিনিগারের সঙ্গে মিশিয়ে বোতলে ভরে রাখুন। ভাল হয়, যদি আগের রাতেই এই মিশ্রণটি বোতলে দিয়ে রাখেন। ভিনিগার বোতলের দুর্গন্ধ ময়লা এবং জীবাণু নষ্ট করে। বোতল ব্যবহার আগে গরম জলে ভাল করে ধুয়ে নিতে হবে। নয়তো জল থেকে ভিনিগার এবং সলিউশনের গন্ধ বেরোতে পারে।

বেকিং সোডা

রান্নায় ব্যবহার করা থেকে বোতল পরিষ্কার— সবেতেই বেকিং সোডার ভূমিকা রয়েছে। বেকিং সোডার সঙ্গে লেবুর রস এবং অল্প জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি বোতলে ভরে ২০-২৫ মিনিট রাখুন। ধোয়ার আগে ভাল করে ঝাঁকিয়ে নিন। তার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বার পরিষ্কার করলে অনেক দিন দুর্গন্ধ হওয়ার ভয় থাকে না।

গরম জল এবং তরল সাবান

জলের বোতল পরিষ্কার করার অন্যতম উপায় হল গরম জল ব্যবহার করা। তবে গরম জলের সঙ্গে তরল সাবান মিশিয়ে নিলে বোতল বেশি ভাল পরিষ্কার হবে। গরম জলের সঙ্গে কয়েক ফোঁটা তরল সাবান এবং নুন মিশিয়ে নিন। বোতল ভাল পরিষ্কার হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement