Kitchen cleaning tips

রান্নাঘরের ক্যাবিনেট তেল চিটচিটে হলেই পোকামাকড়ের উপদ্রব বাড়বে, পরিচ্ছন্ন রাখার সহজ কৌশল শিখে নিন

নিয়মিত পরিষ্কার না করলে খুব তাড়াতাড়ি দেখবেন ক্যাবিনেটের গায়ে আঠালো ময়লা জমে গিয়েছে। যাঁরা ক্যাবিনেটের তেলকালি তুলতে হিমশিম খাচ্ছেন রোজ, তাঁরা জেনে নিন সহজে পরিষ্কার করার উপায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ২০:১৫
How to clean kitchen cabinets

রান্নাঘরের ক্যাবিনেট পরিষ্কার করবেন কী ভাবে, সহজ উপায় আছে। ছবি: ফ্রিপিক।

চিমনি যতই চালান, রান্নাঘরের ক্যাবিনেটে তেল ছিটে যাবেই। তা ছাড়া নুন-হলুদের হাতে বারে বারে ক্যাবিনেট খুললে তাতের তেলমশলাও লেগে যাবে তাতে। রান্নার সময় ধোঁয়া উপরের দিকে ওঠে। এই ধোঁয়াই ক্যাবিনেট নোংরা, চিটচিটে করে বেশি। নিয়মিত পরিষ্কার না করলে খুব তাড়াতাড়ি দেখবেন ক্যাবিনেটের গায়ে আঠালো ময়লা জমে গিয়েছে। যাঁরা রোজ অফিসে যান, হাতে সময় কম পান তাঁদের জন্য তো বটেই, যাঁরা ক্যাবিনেটের তেলকালি তুলতে হিমশিম খাচ্ছেন রোজ, তাঁরাও জেনে নিন সহজে পরিষ্কার করার উপায়।

Advertisement

১) রান্না করার পর ঈষদুষ্ণ জলে তরল সাবান মিশিয়ে তাতে তোয়ালে ভিজিয়ে ক্যাবিনেট মুছে নিন। মাসে অন্তত একবার সাবান জল দিয়ে ক্যাবিনেট পরিষ্কার করলে ভাল।

২) এক কাপ হালকা গরম জলে পাঁচ চামচ ভিনিগার মিশিয়ে স্প্রে বোতলে ভরুন। মিশ্রণটি এমন ভাবে ক্যাবিনেটে ছড়ান যাতে পুরোপুরি না ভিজে যায়। কাঠের ক্যাবিনেট হলে এই উপায়ে পরিষ্কার করা সহজ হবে। স্প্রে করে মিশ্রণটি ছিটিয়ে দেওয়ার ১০-১৫ মিনিট পরে শুকনো কাপড় দিয়ে ভাল করে মুছে নেবেন।

৩) এখন বাজারে অনেক রকম ‘ক্লিনার’ পাওয়া যায়। মনে রাখবেন, ক্লিনার সরাসরি ক্যাবিনেটে ছড়াবেন না। গরম জলে মিশিয়ে তাতে কাপড় ভিজিয়ে তবে ক্যাবিনেট মুছবেন। এতে ক্যাবিনেট দীর্ঘ দিন ভাল থাকবে।

৪) যদি দীর্ঘ সময় ধরে তেলমশলা জমে আঠালো ভাব হয়ে যায়,তা হলে এক কাপ জলে চার চামচ বেকিং সোডা ও এক চামচ ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণটি দিয়ে ক্যাবিনেটের বাইরে ও ভিতর ভাল করে মুছে নিন।

৫) অনেকেরই ক্যাবিনেটে বিভিন্ন রকম নকশা করা থাকে। তার খাঁজে ময়লা আটকে গেলে তা পরিষ্কার করা খুব কঠিন। সে ক্ষেত্রে নরম দাঁত মাজার ব্রাশে সামান্য বেকিং পাউডারের মিশ্রণ নিয়ে ভাল করে পরিষ্কার করুন। পরে শুকনো কাপড় দিয়ে বাড়তি জল মুছে নেবেন।

মনে রাখবেন ক্যাবিনেট পরিষ্কারের জন্য কখনোই ব্লিচ, অ্যামোনিয়া, নেলপলিশ রিমুভার, পেন্টিং থিনার ইত্যাদি ব্যবহার করবেন না। ক্যাবিনেট পরিষ্কার করার সময় ক্যাবিনেটের হাতলও ভাল করে পরিষ্কার করে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement