Toilet Tiles Cleaning

জলে আয়রন বেশি বলে শৌচালয়ের মেঝেয় হলদে দাগছোপ পড়েছে? ৩ টোটকায় লুকিয়ে মুশকিল আসান

স্নানঘরের পাথরের মেঝেয় হলদে দাগছোপ পড়ে যায়। এই দাগ কী ভাবে তুলবেন, তা অনেকেই বুঝতে পারেন না। খুব সহজেই কিন্তু শৌচালয়ের টাইলস দাগমুক্ত হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৯:৪৩
স্নানঘরের মেঝে হোক ঝকঝকে।

স্নানঘরের মেঝে হোক ঝকঝকে। ছবি: সংগৃহীত।

ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে যতটা সময় ব্যয় করা জরুরি, ঠিক ততটাই কিংবা তার বেশি সময় নিয়ে স্নানঘরের পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। শৌচালয় মানেই জীবাণুর আতুঁরঘর। কমো়ড তো বটেই, স্নানঘরের মেঝেতেও থাকে জীবাণুর ছড়াছড়ি। তা ছা়ড়া স্নানঘর মানেই মেঝেয় সব সময় জল থই থই অবস্থা। তার উপরে জলে আয়রন থাকলে তো কথাই নেই। স্নানঘরের পাথরের মেঝেয় হলদে দাগছোপ পড়ে যায়। এই দাগ কী ভাবে তুলবেন, তা অনেকেই বুঝতে পারেন না। খুব সহজেই কিন্তু শৌচালয়ের টাইলস দাগমুক্ত হতে পারে।

Advertisement

ভিনিগার

টাইলস পরিষ্কার করতে ভিনিগার ব্যবহার করা যেতে পারে। ভিনিগার দিয়ে ঘরেই বানিয়ে ফেলতে পারেন ক্লিনার। জল ও ভিনিগার সমপরিমাণে মিশিয়ে নিন। স্প্রে বোতল মিশ্রণটি ভরে টাইলসের উপরে স্প্রে করে নিন। আধ ঘণ্টার পর ভাল করে ঘষে পরিষ্কার করে নিন।

বেকিং সোডা

বেকিং সোডা আর হাইড্রোজ়েন পারঅকেসাইড সমপরিমাণে নিয়ে জলের মধ্যে মিশিয়ে নিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। মিশ্রণটি টাইলসের উপরে স্প্রে করে নিন। আধ ঘণ্টার পর ভাল করে ঘষে পরিষ্কার করে নিন। হাতে একটা গ্লাভস পরে বেশ খানিকটা কাগজে বেকিং সোডা মাখিয়ে টাইলসের উপর ঘষলেও ঝকঝকে হয়ে যায়।

ব্লিচ

গরম জলে ব্লিচিং পাউডার মিশিয়ে সেই মিশ্রণ দিয়েও বাথরুমের টাইলস পরিষ্কার করতে পারেন। বেকিং সোডা দিয়ে ভাল করে টাইলসে মাখিয়ে রাখুন। এ বার ব্লিচিং পাউডারের মিশ্রণ স্প্রে করে ভাল করে ঘষে নিন। মিনিট ১৫-এ ঝাঁ চকচকে হয়ে যাবে বাথরুমের টাইলস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement