Plants Care Tips

টবে লঙ্কা ফলাতে চান? কী ভাবে গাছের পরিচর্যা করলে সারা বছর ঝাল লঙ্কা পাবেন?

টবে বীজ তো ছড়ালেন, গাছের যত্ন কী ভাবে নিতে হবে জানেন তো? যদি বছরভর লঙ্কা পেতে হয়, তা হলে কিছু নিয়ম মেনে গাছের পরিচর্যা করুন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৮:৪৪
Here are some tips for growing chillies in pots

টবে লঙ্কা গাছ চাষ করবেন কী ভাবে। ছবি: ফ্রিপিক।

টবে লঙ্কা গাছ লাগিয়েছেন? কিন্তু গাছ বাড়লেও লঙ্কা হচ্ছে না। অথবা চারা গাছ অল্প দিন পরেই শুকিয়ে যাচ্ছে। এমন সমস্যা যদি হয়, তা হলে বুঝতে হবে টবে ঠিকমতো মাটি দেননি অথবা গাছ তার প্রয়োজনমতো সার পাচ্ছে না। রান্নাঘরে বা বারান্দায় যদি লঙ্কা গাছ করতে চান, তা হলে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। খুব কঠিন কাজ নয়। গাছের দেখাশোনা ঠিকমতো করলেই হবে। কী কী করতে হবে ধাপে ধাপে জেনে নিন।

Advertisement

লঙ্কা গাছ লাগানোর সঠিক সময় গ্রীষ্ম ও বর্ষা। তবে খুব বেশি গরম বা অতিবৃষ্টির সময়ে লঙ্কার ফলন ভাল হয় না। যদি টবে গাছ লাগাতে চান, তা হলে এই সময়টাই সঠিক।

টব

লঙ্কা গাছের জন্য মাঝারি মাপের টব হলেই হবে। প্লাস্টিক বা মাটির টবে গাছ লাগাতে পারেন। টবের নীচে ছিদ্র রাখতে হবে। সেই জায়গাটি বালি দিয়ে এমনভাবে ঢেকে রাখুন যাতে জল সম্পূর্ণ বেরিয়ে যেতেও না পারে আবার গাছের গোড়ায় জমে থাকতেও না পারে।

আলো

পর্যাপ্ত সূর্যালোক আছে এমন জায়গায় টব রাখুন। আলো-হাওয়া চলাচল ভালমতো হতে হবে। আলো ও হাওয়া ঠিকমতো পেলে তবে গাছের বৃদ্ধি দ্রুত হবে। তবে চড়া রোদে একটানা গাছ রেখে দেবেন না। বেলা বাড়লে অল্প ছায়া আছে এমন জায়গায় টব সরিয়ে নিয়ে যান।

মাটি

লঙ্কার জন্য বেলে মাটি খুব ভাল। এই মাটিতে প্রচুর পরিমাণে জৈব সার যেমন গোবর সার বা সব্জির খোসা পচিয়ে মিশিয়ে নিতে হবে। ইউরিয়া দিলেও ভাল হয়। মাটি তৈরির এক সপ্তাহ পর লঙ্কার বীজ ছড়িয়ে দিন বা চারা গাছ পুঁতুন। ১৫ দিন পর পর মাটিতে এক চামচ করে ইউরিয়া, পটাসিয়াম ও ম্যাগনেশিয়াম সালফেট মেশাতে হবে। মাটিতে যেন জল না জমে থাকে খেয়াল রাখতে হবে।

জল

গাছে রোজ জল দিতে হবে, তবে মাটি ভেজা থাকলে জল দেবেন না। মাটি শুকিয়ে যাওয়ার পরে জল দিন। স্প্রে বোতলে করে জল ছিটিয়ে দিতে হবে গাছের পাতাতেও।

লঙ্কা গাছ বড় হলে যদি কোন‌ও একদিকে ঝুঁকে যায় তাহলে একটি লাঠি দিয়ে লঙ্কার গাছকে সোজা করে দাঁড় করিয়ে রাখুন। কিছুদিন পরেই গাছে ফুল-ফল দেখা যাবে। গাছের পাতায় যদি পিঁপড়ে বা মাকড়সার উৎপাত হয়, তা হলে নিম তেল স্প্রে করতে পারেন। লঙ্কা গাছ ঠিকমতো বাড়লে বছরের অন্তত দু’বার গাছ ভর্তি লঙ্কা পাবেন। মাটির, সারের ও জলের পরিমাণ খেয়াল রাখতে হবে নিয়মিত। তা হলেই সময়ান্তরে লঙ্কা ফলবে গাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement