Indoor Plants for Summer

দু’বেলা গাছে জল দেওয়ার কথা মনে থাকে না? কম জলে সতেজ থাকে ৫ গাছ, রইল সন্ধান

দিন দিন সূর্যের তেজ যে ভাবে বাড়ছে, তাতে গাছ না রাখলেই বোধ হয় ভাল। তবে গাছ বিশেষজ্ঞরা বলছেন, গরমকালে কম জলে ভাল থাকে এমন গাছও আছে। জানেন সেগুলি কী?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ২১:১৬
Image of Indoor plants

চৈত্র-বৈশাখের তপ্ত দিনে এই সব গাছ ঘরের তাপমাত্রাও ঠান্ডা রাখে। ছবি- সংগৃহীত

ঘরে গাছ রাখতে ভালবাসেন অনেকেই। কিন্তু সকালে তাড়াহুড়ো করে কাজে বেরোনোর সময়ে গাছে জল দেওয়ার কথা মনে থাকে না। আবার রাতে তো গাছে জল দিতে বারণ করেন বড়রা। তাই জল দেওয়াও হয় না। পরের দিন গাছগুলির অবস্থা দেখে নিজেরই মন খারাপ হয়ে যায়। দিন দিন সূর্যের তেজ যে ভাবে বাড়ছে, তাতে গাছ না রাখলেই বোধ হয় ভাল হয়। তবে গাছ বিশেষজ্ঞরা বলছেন, গরমকালে কম জলে ভাল থাকে এমন গাছও আছে। জানেন সেগুলি কী?

Advertisement

১) স্ট্রিং অফ পার্ল্‌স

টবের চার দিক থেকে ঝুলতে থাকা সরু সরু কাঠির গায়ে মুক্তোর মতো পাতা। দেখতে সুন্দর তো লাগেই। ঘরের পরিবেশও ঠান্ডা থাকে। এমনিতে রোদ থেকে বাঁচিয়ে রাখতে পারলেই এই গাছ ‘আড়ে-বহরে’ বেড়ে চলে। বেশি যত্নের প্রয়োজন হয় না।

২) ফিকাস বেঞ্জামিনা

গরমকালে ঘরে রাখার জন্য একেবারে আদর্শ এই গাছ। প্রতিদিন জল দেওয়ার ঝামেলা নেই। খেয়াল করলে দেখতে পাবেন অদ্ভুত ভাবেই এই গাছের পাতায় জলের সূক্ষ্ম সূক্ষ্ম বিন্দু রয়েছে। এই কারণেই ফিকাসে আলাদা করে জল দেওয়ার প্রয়োজন পড়ে না। উপরন্তু ঘরের পরিবেশও ঠান্ডা থাকে।

Image of Indoor plants

ছবি- সংগৃহীত

৩) স্নেক প্লান্ট

অ্যালো ভেরা গোত্রের এই গাছের পাতায় জলের পরিমাণ বেশি থাকে। তাই আলাদা করে রোজ জল না দিলেও খুব একটা অসুবিধা হয় না। চৈত্র-বৈশাখের তপ্ত দিনে এই গাছ ঘরের তাপমাত্রাও ঠান্ডা রাখবে।

৪) পিস লিলি

ঘর ঠান্ডাও থাকবে আবার ঘরের বা শৌচাগারে বেসিনের কোণ আলো করে থাকবে এই গাছ। পিস লিলি রাখার সুবিধা হল এই গাছে রোজ, নিয়মিত জল দেওয়ার প্রয়োজন পড়ে না। মাটি কতটা ভিজে আছে সেই বুঝে জল দিতে হয়।

৫) মিনি রবার প্ল্যান্ট

এই গাছ সাধারণত বড় গোত্রের হয়। কিন্তু একই রকম দেখতে, আকারে ছোট গাছও রয়েছে। যা ঘরের এক কোণে রাখলে দেখতে ভালই লাগে। বিশেষ যত্নেরও প্রয়োজন হয় না। ছের পাতা এমনিতেই বড় হয়! পাশাপ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement