Gardening Tips

জায়গার অভাব? ঘর বা বাড়ির চৌহদ্দিতে দেওয়ালেই বানিয়ে নিতে পারেন ফুল ও সব্জির বাগান

বারান্দার দেওয়ালেই সাজিয়ে নিতে পারেন মনের মতো বাগান। উল্লম্ব বাগান সঠিক ভাবে সাজালে, দেখতে সুন্দর লাগবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৯:৪৫
বারান্দাতে কী ভাবে তৈরি করবেন উল্লম্ব বাগান?

বারান্দাতে কী ভাবে তৈরি করবেন উল্লম্ব বাগান? ছবি: সংগৃহীত।

বাগান মানেই মাটির উপরে গাছপালা, তেমনটাই দেখে অভ্যস্ত। অনেকেই আবার ছাদ অথবা বাড়ির বারান্দাতেও মনের মতো গাছ বসান। কিন্তু দেওয়াল জুড়ে বা খাড়াভাবে তৈরি সুদৃশ্য বাগান সাধারণত বাড়িতে চোখে পড়ে না।

Advertisement

অথচ এই উল্লম্ব বাগান দেখতে যেমন সুন্দর লাগে, তেমনই খুব কম জায়গাতেই তৈরি করা যায়। বারান্দায় বাগান করতে গেলে ১০-১২টি গাছ লাগাতে যতটা জায়গা লাগে, উল্লম্ব বাগানে বারান্দার একটা দেওয়াল বা গ্রিল ব্যবহার করেই গাছপালা সাজানো যায়।

উল্লম্ব বাগানের প্রাথমিক শর্ত

১. যে কোনও গাছপালা বৃদ্ধির জন্য পর্যাপ্ত আলো ও হাওয়া প্রয়োজন। তাই এই ধরনের বাগানের জন্য কোনও দেওয়াল বা বারান্দা বেছে নিলে প্রথমেই দেখা প্রয়োজন, সেখানে আলো-হাওয়া আসে কি না।

২. গাছ বেড়ে ওঠার জন্য উপযুক্ত মাটি প্রয়োজন। পাশাপাশি দেখতে হবে, টবে যেন জল না জমে। তাই গাছ লাগানোর জন্য ভাল মাটি ও জল জমবে না, এমন পাত্রের ব্যবস্থা করতে হেব।

কী ভাবে তৈরি করবেন উল্লম্ব বাগান?

১. বারান্দা যদি গ্রিলে ঘেরা হয়, সেই গ্রিলে প্লাস্টিক বা রকমারি টব ঝুলি্যে উল্লম্ব ভাবে বাগান করা যেতে পারে। পছন্দের যে কোনও ফুলের গাছ, সব্জি, ভেষজ বা ইচ্ছমতো যে কোনও গাছই বসাতে পারেন। তবে যদি বাগানের উদ্দেশ্য সৌন্দর্যবৃদ্ধি হয়, তা হলে ফুল ও অন্য ধরনের গাছকে মানানসই ভাবে বসানো প্রয়োজন।

কী কী ভাবে বানাতে পারেন উল্লম্ব বাগান?

কী কী ভাবে বানাতে পারেন উল্লম্ব বাগান? ছবি: সংগৃহীত।

২. বারান্দার যে দেওয়ালে রোদ পড়ে, সেই দেওয়ালে লোহার কাঠামো করিয়ে নিয়ে প্রথমে আটকে দিতে হবে। এই কাঠামো লাগানো হয় টব ঝোলানোর জন্য। আবার উল্লম্ব বাগানের জন্য বাজারচলতি কাঠামোও পাওয়া যায়। যেখানে নির্দিষ্ট দূরত্বে টব ঝোলানো বা লাগিয়ে দেওয়ার ব্যবস্থা থাকে।

৩. দেওয়ালে কাঠের বা লোহার ছোট ছোট তাক তৈরি করে, সুদৃশ্য টবে রঙিন গাছ লাগিয়েও বাগান সাজানো যেতে পারে।

৪. বড় পাইপ লাগিয়ে, তার মধ্যে গর্তে টব বসিয়েও এই ধরনের বাগান করা যায়।

কোন ধরনের গাছ লাগাবেন?

পুদিনা, তুলসি, পোথস, পিটুনিয়া, ধনেপাতা, পিসলিলি, জারবেরা-সহ যে কোনও গাছই লাগাতে পারেন। তবে খেয়াল রাখতে হবে ওজনের বিষয়টিও। বেশি ঝাঁকড়া কোনও গাছ রাখলে অসুবিধা হতে পারে। গাছ বাছাইয়ের ক্ষেত্রে কোনটার পাশে কোনটা দিলে ভাল লাগে, বুঝতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement