Wall Decor Tips

ঘরে-বাইরে থাক সবুজের ছোঁয়া, সহজে কী ভাবে রকমারি গাছ দিয়ে দেওয়াল সাজাবেন?

রকমারি গাছ দিয়ে কী ভাবে দেওয়াল সাজিয়ে তুলবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৪
সবুজের ছোঁয়ায় সেজে উঠুক দেওয়াল।

সবুজের ছোঁয়ায় সেজে উঠুক দেওয়াল। ছবি: সংগৃহীত।

দেওয়াল সজ্জায় হাতের কারুকাজের জিনিস থেকে ঘড়ি, আয়না, ছবি-সহ রকমারি ঘর সাজানোর উপকরণ ব্যবহার করেন সকলে। তবে খোলা বারান্দা হোক বা ছোট্ট ছাদ, কিংবা বাড়ির পাঁচিল, দেওয়াল সাজিয়ে তুলতে পারেন সবুজ ও ফুলের ছোঁয়ায়। কী ভাবে রকমারি গাছ দিয়ে সাজাবেন বাড়ির ভিতর বা বাইরের দেওয়াল?

Advertisement

উল্লম্ব বাগান

বারান্দা বা ছাদ জুড়ে বাগান দেখেই সকলে অভ্যস্ত। তবে দেওয়াল ব্যবহার করেও কিন্তু বাগান করা যায়। সেখানে গাছপালা থাকবে উল্লম্ব ভাবে।বারান্দার যে দেওয়ালে রোদ পড়ে সেটি হতে পারে উপযুক্ত। দেওয়ালের জন্য লোহার কাঠামো তৈরি করে নিতে হবে। তাতে ফুল, ফল ও সব্জিক টব ঝুলিয়ে দিলেই, দূর থেকে মনে হবে দেওয়ালটি গাছে ভরে রয়েছে। উল্লম্ব বাগানের জন্য বাজারচলতি কাঠামোও পাওয়া যায়। যেখানে নির্দিষ্ট দূরত্বে টব ঝোলানো বা লাগিয়ে দেওয়ার ব্যবস্থা থাকে।

দেওয়ালের তাকে টব

দেওয়াল সাজাতে গাছ লাগানোর জন্য রকমারি তাক ও স্ট্যান্ড পাওয়া যায়। কোনওটি লোহার, কোনওটি কাঠের। বিভিন্ন আকার, আয়তন ও নকশার হয় সেগুলি। এই ধরনের যে কোনও স্ট্যান্ড, তাক দেওয়ালে লাগিয়ে তার মধ্যে সুদৃশ্য টবে ফুলের গাছ, ক্যাকটাস বা সাকুলেন্ট লাগালে অন্দরসজ্জা অন্য মাত্রা পায়। বারান্দার দেওয়াল এই ভাবে সাজালে সুন্দর লাগে।

মইয়ের মতো স্ট্যান্ড

মইয়ের মতো স্ট্যান্ড পাওয়া যায় দেওয়ালে গাছ সাজানোর জন্য। কোনওটি দেওয়ালে আটকে রাখা যায়, কোনওটি আবার দেওয়ালের গায়ে হেলান দিয়ে রাখা যায়। মইয়ের এই স্ট্যান্ডে যদি আড়াআড়ি ভাবে থাকা তাকগুলি চওড়া করে বানানো যায়, তা হলে সেখানেই সরাসরি ফুলের টব বসিয়ে দিতে পারেন। তা না হলে, হাতল লাগানো টব ব্যবহার করে সেগুলি মই থেকে ঝুলিয়ে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement