Rohu Fish

Health Tips: রোজকার পাতেই থাকছে রুই মাছ? কী হয় এর ফলে

রুই মাছের কোন কোন উপাদান শরীরে কেমন প্রভাব ফেলে? দেখে নেওয়া যাক।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ১৯:১৫
রুই মাছ খেলে কী হয়?

রুই মাছ খেলে কী হয়? ছবি: সংগৃহীত

বেশির ভাগ বাঙালি বাড়িতেই রোজকার পাতে মাছ থাকে। আর তার মধ্যে সবচেয়ে বেশি থাকে রুই বা কাতলা মাছ। ভাজা, ঝাল বা ঝোল— এই দু’টি মাছের অবাধ যাতায়াত যে কোনও রান্নায়। এর মধ্যে রুই মাছ রোজ খেলে কী হয়? শরীরের উপর কেমন প্রভাব পড়ে সেটির?

Advertisement

রুই মাছের কোন কোন উপাদান শরীরে কেমন প্রভাব ফেলে? দেখে নেওয়া যাক।

• করোনা সংক্রমণের কারণে অনেকের শরীরেই রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্যা কমাতে পারে রুই মাছ। এই মাছ নিয়মিত খেলে রক্তপ্রবাহ কিছুটা বাড়তে শুরু করে। এর ফলে ইকোসোনোয়েড নামক হরমোনের মাত্রা কমে। এটি রক্ত জমাট বাঁধার অন্যতম কারণ। এই হরমোনের প্রভাব কমে, তাই রক্ত জমাটের আশঙ্কাও কমে।

• ত্বকের নানা রকম সংক্রমণ বা প্রদাহের সমস্যাও কমতে পারে নিয়মিত এই মাছ খেলে। এই মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বককে নানা সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে।

• এই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের আরও কিছু গুণ রয়েছে। এখন অনেককেই সারা দিন কম্পিউটারের সামনে কাটাতে হয়। তা ছাড়া স্মার্টফোন তো আছেই। এগুলির আলো চোখের উপর নানা ধরনের প্রভাব ফেলে। দৃষ্টিশক্তি কমে যায়, চোখ শুকিয়ে যায়। চোখের এই ধরনের সমস্যা কমতে পারে রোজ রুই মাছ খেলে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চোখের বহু সমস্যাকে প্রতিহত করে।

• যাঁরা হাড়ের ব্যথায় ভোগেন, তাঁরা রোজ এই মাছ খেলে সমস্যা কমতে পারে। এর কিছু উপাদান হাড়ের সংযোগস্থল নমনীয় করে তোলে। ফলে ব্যথা কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement