Bad Habits for Life

৩ অভ্যাস: ত্যাগ না করলে জীবনের যে কোনও ক্ষেত্রে সাফল্য অধরা থেকে যেতে পারে

জীবনে সাফল্য লাভ করতে কিছু অভ্যাসমুক্ত হওয়া জরুরি। কোন অভ্যাসগুলি জীবনের লক্ষ্যে পৌঁছতে বাধা দিতে পারে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৩:৩৮

ছবি: সংগৃহীত।

যে কোনও বিষয়ে সফল হতে জীবনে নিয়ম এবং অনুশাসন মেনে চলা জরুরি। তা হলে সাফল্যের রাস্তা খুব বেশি দুর্গম হয় না। শরীর সুস্থ রাখতে দৈনন্দিন জীবনে কিছু অভ্যাস মেনে চলার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। ঠিক তেমনই জীবনে সাফল্য লাভ করতে সান্ধ্যকালীন কিছু অভ্যাসমুক্ত হওয়া জরুরি। কোন অভ্যাসগুলি জীবনের লক্ষ্যে পৌঁছতে বাধা দিতে পারে?

Advertisement

রাত জেগে কাজ করা

কাজ থাকলে তা ফেলে না রাখাই শ্রেয়। তবে রাতভর কাজ করাও স্বাস্থ্যকর নয়। রাত জেগে কাজ করলে জীবনীশক্তি ক্ষয় হয়। তা ছাড়া কাজের গুণমানও ভাল হয় না। শরীরেরও পরিশ্রম করার মতো নির্দিষ্ট ক্ষমতা থাকে। সেই ক্ষমতার বাইরে গিয়ে কাজ করলে শরীরের উপর তার প্রভাব পড়ে। তাই একটি নির্দিষ্ট সময়ে কাজ করার অভ্যাস করতে হবে।

নিজের যত্ন না নেওয়া

অফিসের কাজ, পরিবারের দায়িত্ব, বাড়ি সামলানো, এত কিছুর মাঝে নিজের খেয়াল রাখার সময় পাওয়া যায় না। ভবিষ্যতের কথা ভেবে নিজের খেয়াল রাখা জরুরি। নিজে শারীরিক এবং মানসিক ভাবে ভাল না থাকলে, কাজ করার ইচ্ছাও তৈরি হবে না।

পরিকল্পনামাফিক না এগোনো

জীবনে পরিকল্পনা করে কাজ করা অত্যন্ত জরুরি। পরিকল্পনামাফিক এগোলে সব কিছু ভীষণ গোছানো হয়। তাতে আখেরে সুবিধাই হয়। পরিকল্পনাহীন কাজ সম্পন্ন হতে প্রথমত অনেক দেরি হয়। তা ছা়ড়া আগে থেকে যদি মাথার মধ্যে ছকে রাখা থাকে, তা হলে লক্ষ্যে পৌঁছনো সহজ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement