How to Fix Water Damage Phone

বৃষ্টিভেজা দিনে রাস্তায় বেরিয়ে ফোনে জল ঢুকেছে? মোবাইল বাঁচাতে কোন ভুলগুলি করা চলবে না?

ফোনে কোনও কারণে জল ঢুকলে অনেকে আবার নানা রকম উপায়ে ফোন থেকে জল বার করার চেষ্টা করেন। এতে সমস্যার সমাধানের বদলে উল্টে ক্ষতি আরও বেড়ে যায়। জেনে নিন, ফোনে জল ঢুকলে কোন ভুলগুলি একেবারেই করা যাবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫০
ভেজা ফোন শুকোবেন কী করে?

ভেজা ফোন শুকোবেন কী করে? ছবি: শাটারস্টক।

প্রবল বৃষ্টির মধ্যে রাস্তায় বেরোলে মোবাইল ফোনটি ভিজে গেলেই সমস্যায় পড়তে হয়। এক বার এই অঘটন ঘটলে মাথায় হাত দিয়ে বসে পড়া ছাড়া বিশেষ কিছু করার থাকে না। অনেকে আবার নানা রকম উপায়ে ফোন থেকে জল বার করার চেষ্টা করেন। এতে সমস্যার সমাধানের বদলে উল্টে ক্ষতি আরও বেড়ে যায়। জেনে নিন, ফোনে জল ঢুকলে কোন ভুলগুলি একেবারেই করা যাবে না।

Advertisement

১) জলে ভেজা ফোনটি শুকোনোর জন্য ভুলেও হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না যেন। অতিরিক্ত গরমে ফোনের ভিতরের ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে। আর ড্রায়ার ব্যবহার করলে জল না বেরিয়ে উল্টে ফোনের ভিতর আরও ঢুকে যাবে। অনেকে আবার ফোনে জল ঢুকলে ফোনের ভিতর ফুঁ দেন, এতেও কিন্তু জল ফোনের ভিতরে চলে যায়, বেরোয় না।

২) ভেজা ফোনটি কখনও চার্জিংয়ের পয়েন্ট-এর সঙ্গে যুক্ত করবেন না। এতে তড়িদাহত হওয়ার ভয় থাকে। হেডফোনের সঙ্গেও যুক্ত করবেন না আপনার ভেজা ফোনটি। এ ক্ষেত্রেও তড়িদাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

৩) জল ঝাড়ার জন্য ফোনটি এ দিক-ও দিক অপ্রয়োজনীয় ভাবে নাড়াবেন না। এতে ফোনের ভিতর জল ঢুকে যাওয়ার আশঙ্কা রয়েছে।

৪) চড়া রোদে ফোন ফেলে রাখবেন না, এতে ফোনের জল শুকোলেও, তাপের কারণে ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে।

৫) অনেকেই ফোনে জল ঢুকলে সেটিকে চালের ড্রামে ঢুকিয়ে রাখেন। এই পন্থায় কিন্তু মোটেও কোনও কাজ হয় না, উল্টে চালের ভিতরে থাকা ধুলো, চালের গুঁড়ো ফোনের ভিতরে ঢুকে গিয়ে ফোনটি খারাপ হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement