Cooking Mistakes

বাড়িতে বানানো ব্রাউনি কিছুতেই দোকানের মতো হচ্ছে না, কোথায় ভুল হচ্ছে বলুন তো?

তৈরি করার পদ্ধতি এক রকম হলেও ব্রাউনির সঙ্গে কেকের একটু ফারাক রয়েছে। তাই পেশাদার ‘বেকার’দের মতো ব্রাউনি তৈরি করতে চাইলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ২০:০৮
Image of Brownie

দোকানের মতো ব্রাউনি হবে বাড়িতেই। ছবি: সংগৃহীত।

নতুন বছর উপলক্ষে বাড়িতে অতিথি, বন্ধুবান্ধবের আনাগোনা লেগেই রয়েছে। তাই মিষ্টিমুখের জন্য বাড়িতে কয়েকটা ব্রাউনি তৈরি করে রাখবেন বলেই মনস্থির করেছেন। আগে বার দুয়েক ব্রাউনি তৈরি করেছেন। কিন্তু সেই খাবারটি দেখতে বা খেতে কোনটাই দোকানের মতো হয়নি। অথচ কেক, ব্রাউনি তো সবই এক গোত্রের খাবার। কেক তৈরি করতে পারলেই ব্রাউনি করে ফেলতে পারবেন বলে মনে করেন অনেকে। তবে রন্ধনশিল্পীরা তেমনটা বলেন না। তৈরি করার পদ্ধতি এক রকম হলেও ব্রাউনির সঙ্গে কেকের একটু ফারাক রয়েছে। তাই পেশাদার ‘বেকার’দের মতো ব্রাউনি তৈরি করতে চাইলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

Advertisement

১) ব্রাউনি তৈরিতে প্রয়োজনীয় প্রতিটি উপকরণের অনুপাত যেন সঠিক হয়। মাখন, চিনি, ময়দা, ডিম— এই চার উপকরণের অনুপাত সঠিক হলেই দোকানের মতো ব্রাউনি তৈরি করে ফেলতে পারবেন।

২) মাখন এবং কোকো পাউডারের পরিমাণ যেন সঠিক হয়। অনেকটা পরিমাণ মাখন এবং সেই অনুপাতে কম কোকো পাউডার ব্রাউনির টেক্সচার নষ্ট করে দিতে পারে।

৩) কেকের জন্য ব্রাউন সুগার বা সাদা চিনিগুঁড়ো ব্যবহার করেন। কিন্তু ব্রাউনির জন্য শুধুমাত্রই সাদা, মোটা দানার চিনি ব্যবহার করতে হবে। ব্রাউনি তৈরিতে গুড় বা ব্রাউন সুগার ব্যবহার করলে তা ব্রাউনির মধ্যে আর্দ্র ভাব বাড়িয়ে দিতে পারে।

৪) ব্রাউনির ব্যাটার তৈরির সময়ে প্রয়োজনের চেয়ে বেশি ডিম মেশালে, তা খেতে কেকের মতো হয়ে যাবে। তাই অন্যান্য উপকরণের অনুপাতে ডিম একটা কম হলেও এ ক্ষেত্রে ক্ষতি হবে না।

৫) প্রয়োজনের চেয়ে বেশি ময়দা ব্যবহার করা যাবে না। ব্রাউনি তৈরির ক্ষেত্রে ময়দা এবং বেকিং সোডার ব্যবহার সঠিক হলে, তবেই তা নরম এবং স্পঞ্জি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement