Makhana

৫ কারণ: জলখাবারে দুধ-ওট্‌স বা কর্নফ্লেক্স ছেড়ে খেতে হবে মখানা

পদ্মফুলের বীজ থেকে যে খই হয়, তা-ই ‘মখানা’ নামে পরিচিত। পুষ্টিবিদেরা বলছেন, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ মখানা, ভুট্টার খইয়ের চেয়ে বেশি স্বাস্থ্যকর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৩
Five interesting ways of adding Makhana to the daily diet

মখানা খাওয়া কেন ভাল? ছবি: সংগৃহীত।

ডায়েট করা শুরু করেছেন। তাই সারা দিন ধরে অল্প পরিমাণে বারে বারে পুষ্টিকর খাবার খেতে হবে। বাড়িতে তৈরি ডালিয়া, চিঁড়ের পোলাও, পরিজ় কিংবা সুজি তো আছেই। পাশাপাশি অল্প খিদের জন্য নানা রকম বাদাম, বীজ, ভুট্টার খইও খান। মাঝেমধ্যে মুখরোচক খাবার মুড়ি-চানাচুরের বদলে হিসেবে মশলা দেওয়া মখানাও খেয়ে থাকেন। পদ্মফুলের বীজ থেকে যে খই হয়, তা-ই ‘মখানা’ নামে পরিচিত। পুষ্টিবিদেরা বলছেন, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ মখানা, ভুট্টার খইয়ের চেয়ে বেশি স্বাস্থ্যকর।

Advertisement

ওট্‌স, কর্নফ্লেক্সের বদলে মখানা খাবেন কেন?

১) প্রোটিন এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট রয়েছে মখানায়। কিম্পফেরল নামক এক ধরনের উপাদান থাকায় মখানা অ্যান্টি-ইনফ্লেমেটরিও বটে।

২) মখানার গ্লাইসেমিক ইনডেক্স কম। তাই যাঁদের রক্তে শর্করা বেশি তাঁরাও নির্ভয়ে খেতে পারেন। আবার, এতে ট্রান্স ফ্যাট নেই, তাই কোলেস্টেরল বেড়ে যাওয়ার ভয় থাকে না। উল্টে পটাশিয়াম থাকায়, তা হার্ট ভাল রাখতে সাহায্য করে।

৩) পদ্মবীজের খই বা মখানায় আয়রনের পরিমাণ বেশি থাকায় তা রক্তাল্পতার সমস্যা নিয়ন্ত্রণে রাখে। গর্ভবতী মায়েদের জন্য স্বাস্থ্যকর এই খাবার।

Five interesting ways of adding Makhana to the daily diet

পটাশিয়াম, ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ মখানা, ভুট্টার খইয়ের চেয়ে বেশি স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

৪) প্রত্যেক দিন অল্প পরিমাণে মখানা খেলে অনিদ্রাজনিত সমস্যা দূর হয়। মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে এই খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

৫) বিপাকহার ভাল রাখতেও পদ্মফুলের বীজ থেকে পাওয়া খই বা মখানার ভূমিকা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement