Remedies for tongue bunr

গরম চায়ে জিভ পুড়েছে? হাতের কাছে ৫ উপাদান থাকলেই চটজলদি জ্বালাভাব কমবে

গরম চা কিংবা খাবার খেয়ে জিভ পুড়ে গেলে খুব সমস্যা হয়। কোনও খাবারেরই তেমন স্বাদ পাওয়া যায় না। অনেক সময় মুখের ভিতরটা এই কারণে শুকিয়ে যেতেও থাকে। তবে চটজলদি কয়েকটা ঘরোয়া উপায়েই মিলতে পারে সমাধান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২০:০০
জিভের জ্বালাভাব কমবে কী করে?

জিভের জ্বালাভাব কমবে কী করে? ছবি: শাটারস্টক।

বাড়িতে বসে অফিসের কাজ করছেন আর বেমালুম গরম চায়ে চুমুক দিয়ে ফেললেন। স্বাভাবিক ভাবেই জিভ পুড়ে গেল। বেশি গরম চা খেয়ে ফেললে জিভে জ্বালাও করতে পারে। জিভ পুড়ে গেলে সবচেয়ে বেশি সমস্যা হয়, কোনও খাবারেরই তেমন স্বাদ পাওয়া যায় না। অনেক সময় মুখের ভিতরটা এই কারণে শুকিয়ে যেতেও থাকে। তবে চটজলদি কয়েকটা ঘরোয়া উপায়েই মিলতে পারে সমাধান।

Advertisement

১) গুঁড়ো দুধ দিয়েই জিভের জ্বালাভাব কমতে পারে। জিভ পুড়ে গেলে একটু গুঁড়ো দুধ আর চিনি জিভের পোড়া অংশে লাগিয়ে রেখে দিন। জ্বালাভাব কমবে দ্রুত।

২) ফ্রিজে বরফ তো থাকেই। বরফের টুকরো একটু ভেঙে নিয়ে ছোট ছোট বরফকুচি জিভের পোড়া অংশে আলতো করে ছড়িয়ে দিন। কোনও কারণে বরফ না পেলে ঠান্ডা জল দিয়ে কুলকুচি করলেও একই উপকার পাবেন।

৩) ঘরে অনেকেই টকদই পাতেন। টকদই দিয়েই জিভের জ্বালাভাব কমাতে পারেন। জিভের পোড়া জায়গায় আলতো করে টকদই লেপে দিন। জিভ জ্বালা থেকে মিলবে আরাম।

৪) যে কোনও পোড়া জায়গায় প্রদাহ কমাতে মধু ব্যবহার করা হয়। জিভ পুড়ে গেলেও লাগাতে পারেন মধু। মধুতে রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান, যা সংক্রমণের হাত থেকে বাঁচায়। মধু যেহেতু একটু ঠান্ডা, তাই তা লাগালে জিভের জ্বালাভাব কমবে।

৫) গরম জলে নুন দিয়ে গার্গেল করলেও কিন্তু জিভের জ্বালাভাব থেকে রেহাই পেতে পারেন। চটজলদি জ্বালাভাব কমাতে এই টোটকা দারুণ কাজের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement