Cooking Tips

ঘরে তৈরি মাছের পাতলা ঝোল, ভাত খেয়েও পেটখারাপ হতে পারে, যদি ভুল নিয়মে রান্না করেন

রান্না করতেও হবে নিয়ম মেনে। সঠিক পদ্ধতিতে রান্না করলে সংক্রমণের আশঙ্কা দূর হবে। সেই সঙ্গে শরীরও সুস্থ থাকবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ১৫:৪৯
essential practices for healthy and safe meals

ভুল নিয়মে রাঁধলে পেট খারাপ হতে বাধ্য। ছবি: সংগৃহীত।

বাড়ির খাবার খেয়েও পেটের সংক্রমণ পিছু ছা়ড়ে না। এর নেপথ্যে রয়েছে রান্নার কিছু ভুল পদ্ধতি। রান্নার সময় কিছু নিয়ম মানা হয় না বলেই বেশির ভাগ ক্ষেত্রে শরীরে গোলমাল দেখা যায়। শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার কোনও বিকল্প নেই। তবে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই হবে না, রান্নাও করতে হবে নিয়ম মেনে। সঠিক পদ্ধতিতে রান্না করলে সংক্রমণের আশঙ্কা দূর হবে। সেই সঙ্গে শরীরও সুস্থ থাকবে।

Advertisement

১) তাড়াতাড়ি রান্না শেষ করার জন্য অনেকেই আঁচ বাড়িয়ে দেন। এতে খাবার সেদ্ধ হয়েছে মনে হলেও আসলে তা হয় না। ভাল করে রান্না না করলে ব্যাক্টেরিয়া থেকে যায়। যা শরীরে প্রবেশ করলে নানা শারীরিক সমস্যা দেখা যায়। তাই সব খাবারই অনেক ক্ষণ ধরে রান্না করা জরুরি।

২) কাঁচা মাংস, মাছ, সব্জি এবং রান্না করা খাবার একত্রে না রাখাই শ্রেয়। কাঁচা খাবারে নানা রকম ব্যাক্টেরিয়া থাকে। সেই বায়ুবাহিত ব্যাক্টেরিয়াগুলি রান্না করা খাবারে মিশে যাওয়ার ঝুঁকি থাকে। এমনকি, যে কৌটোতে কাঁচা মাছ কিংবা মাংস রেখেছিলেন, সেই পাত্রটি ভাল করে না ধুয়ে রান্না করা খাবার তাতে রাখবেন না।

৩) খাবার তৈরির সময় রান্নাঘর পরিষ্কার থাকা অত্যন্ত জরুরি। অপরিচ্ছন্ন হেঁশেলে রান্না করা অত্যন্ত অস্বাস্থ্যকর। এতে সংক্রমণের ঝুঁকি বাড়ে। শুধু রান্নাঘর নয়, রান্না শুরুর আগে সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নেওয়া জরুরি। খুব ভাল হয়, যদি হাতে গ্লাভস পরে নিতে পারেন।

essential practices for healthy and safe meals

খাবার তৈরির সময় রান্নাঘর পরিষ্কার থাকা অত্যন্ত জরুরি। ছবি: সংগৃহীত।

৪) গরমে খাবার ভাল রাখতে ফ্রিজ ব্যবহার করা ছাড়া উপায় নেই। কিন্তু ফ্রিজের আবহাওয়া অত্যধিক ঠান্ডা করে দেবেন না। ফ্রিজের তাপমাত্রা যত কমাবেন, ব্যাক্টেরিয়া জন্ম নেওয়ার আশঙ্কা ততই বাড়তে থাকবে। ফ্রিজে রাখা খাবার খেয়ে অসুস্থ হতে না চাইলে মাঝারি তাপমাত্রা সেট করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement