How to Get Rid of Body Odour

ঘামের দুর্গন্ধের জ্বালায় টিকতে পারছেন না? রোজ ৩ খাবার খেলেই হবে মুশকিল আসান

গরমের দিনে খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা যায়, যা ঘামের দুর্গন্ধ দূর করতে পারে। রইল এমন কিছু খাবারের সন্ধান, যা কমিয়ে দিতে পারে ঘামের দুর্গন্ধের সমস্যা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৯:৪৯
Image of Sweat.

ঘামের দুর্গন্ধ দূর করতে চান? ছবি: সংগৃহীত।

অফিস থেকে বন্ধুর ছেলের জন্মদিনের নিমন্ত্রণে যেতে হবে, অথচ সারা দিনের কাজকর্মের শেষে শরীর থেকে এমন দুর্গন্ধ বেরোচ্ছে যে, বিয়েবাড়ি যাওয়া নিয়েই তৈরি হচ্ছে সঙ্কোচ? এমন বিড়ম্বনায় কোনও মতে সুগন্ধি ঢেলে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করতে হয়েছে অনেককেই। গরমকালে অনেকেই এমন সমস্যায় পড়েন। ঘামের বিকট গন্ধে নিজেরাই অস্বস্তিতে পড়েন।

আসলে ঘামের মধ্যে দিয়ে বিভিন্ন ধরনের বর্জ্য পদার্থ ও লবণ দেহের বাইরে নির্গত হয়। তা ছাড়া, বাহুমূলের মতো স্থানে ময়লা ও জীবাণু জমেও তৈরি হতে পারে দুর্গন্ধ। গরমের দিনে বেশি পেঁয়াজ রসুন খেলেও ঘামে দুর্গন্ধ হয়। তবে গরমের দিনে খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা যায়, যা ঘামের দুর্গন্ধ দূর করতে পারে। রইল এমন কিছু খাবারের সন্ধান, যা কমিয়ে দিতে পারে ঘামের দুর্গন্ধের সমস্যা।

Advertisement
Image of Green Tea.

গ্রিন টি মধু মিশিয়ে খেলে গায়ের দুর্গন্ধ দূর হতে পারে। ছবি: সংগৃহীত।

সাইট্রিক ফল: এই সময়ে ডায়েটে বেশি করে সাইট্রিক ফল রাখতে হবে। পাতিলেবু, মুসাম্বি বেশি করে খেতে হবে। এই সব ফল নিয়মিত ডায়েটে রাখলে শরীর থেকে টক্সিন পদার্থ বেরিয়ে যায়। শরীরে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াগুলিকে ধ্বংস করতে সাহায্য করে।

গ্রিন টি: এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট নিঃশ্বাসের দুর্গন্ধ, শরীরের দুর্গন্ধ এবং পায়ের দুর্গন্ধ বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। প্রতিদিন দুই থেকে তিন কাপ গ্রিন টি মধু মিশিয়ে খেতে পারেন। পার্থক্য লক্ষ করবেন কিছু দিনেই।

অ্যাপেল সাইডার ভিনিগার: ঘামের দুর্গন্ধ কমাতে অনেকে সরাসরি ত্বকে এই ভিনিগার ব্যবহার করেন। শুধু ত্বকে লাগানোই নয়, অ্যাপেল সাইডার ভিনিগার নিয়মিত খেলেও মিলতে পারে উপকার। এতে ত্বকের পিএইচ স্তর বা অম্ল-ক্ষারের ভারসাম্য যথাযথ থাকে, যা কমিয়ে দেয় দুর্গন্ধ তৈরির আশঙ্কা।

আরও পড়ুন
Advertisement