Winter Morning Breakfast

৩ সুস্বাদু জলখাবার: শীতের সকালে খেলে সারা দিন ভাল কাটবে

শীতের সকালে রান্নাঘরে সময় নষ্ট করার কিন্তু কোনও মানে হয় না। বরং চটজলদি হয়ে যায় এমন কিছু সুস্বাদু খাবার বানাতে পারেন। রইল তেমন কয়েকটি খাবারের হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৯:২৩
Image of having breakfast.

শীতের সকাল জমে যাক সুস্বাদু খাবারে। ছবি: সংগৃহীত।

শীত না পড়লেও ঠান্ডার আমেজ ছড়িয়ে পড়েছে চারদিকে। সকালের শিরশিরে হাওয়া বলছে শীত আসতে আর হাতেগোনা কয়েক দিনের অপেক্ষা। শীতের সকাল মানেই হাতে ধোঁয়া ওঠা চায়ের কাপ নিয়ে রোদে পিঠ করে বসা। তবে ছুটির দিন ছাড়া এমন সময় কাটানো সম্ভব হয় না। এমনিতেই শীতের সকালে ঘুম থেকে উঠতেই অনেকের দেরি হয়ে যায়। তার উপর হেঁশেলে ঢুকে জলখাবার বানাতে নাজেহাল হতে হয়। শীতের সকালে রান্নাঘরে সময় নষ্ট করার কিন্তু কোনও মানে হয় না। বরং চটজলদি হয়ে যায় এমন কিছু সুস্বাদু খাবার বানাতে পারেন। রইল তেমন কয়েকটি খাবারের হদিস।

Advertisement
Image of Poha.

শীতের সকালে বানিয়ে নিতে পারেন গরম গরম পোহা। ছবি: সংগৃহীত।

পোহা

শীতের সকালে বানিয়ে নিতে পারেন গরম গরম পোহা। স্বাদ এবং স্বাস্থ্যের খেয়াল রাখতে পোহার জুড়ি মেলা ভার। চিঁড়ে এমনিতেই দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে। ফলে ঘন ঘন খিদেও পায় না। আবার তাড়াতাড়ি হয়েও যায়। গাজর, বিন্‌স, কারি পাতা, টোম্যোটো, মটরশুঁটি দিয়ে পোহা রাঁধলে সে স্বাদ লেগে থাকবে মুখে।

আলুর পরোটা

শীতকালের সকালেই উঠেই যদি জলখাবারে থাকে আলুর পরোটা, তা হলে দিনটাই যেন বদলে যায়। আলুর পরোটা বানানো খুবই সহজ। আলুর পুর বানিয়ে ময়দার সঙ্গে মেখে নিলেই অর্ধেকের বেশি কাজ হয়ে গেল। তার পর গোল করে বেলে অল্প তেলে ভেজে নিলেই তৈরি সুস্বাদু পরোটা। আলুর পরোটার সঙ্গে টক দইয়ের যুগলবন্দি কিন্তু সত্যিই লা জবাব!

বেসন চিলা

ভিন্ রাজ্যের খাবার হলেও বাঙালির হেঁশেলে ইদানীং চিলার জনপ্রিয়তা বেড়েছে। অনেকে এই খাবারটিকে বেসনের প্যানকেকও বলে থাকেন। পেঁয়াজকুচি, টোম্যাটো কুচি, বিভিন্ন রঙের বেল পেপার কুচি করে বেসনের সঙ্গে মিশিয়ে নিন। চাইলে এই মিশ্রণে একটা ডিম ভেঙে দিন। স্বাদ হবে। হালকা তেলে ভেজে নিলেই তৈরি চিলা। কম সময়ে এমন সুস্বাদু খাবার রাঁধার সুযোগ থাকলে চিন্তা থাকার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement