Neem

DIY Skin Care: বর্ষাকালে ত্বক ভাল রাখতে চান? ব্যবহার করুন নিমের রূপটান

নিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, যা ত্বক ভাল রাখে। প্রাকৃতিক এই উপাদান প্রাচীন কাল থেকেই ত্বকের যত্নে ব্যবহৃত হয়ে আসছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ১৭:০৯
নিমের রূপটান

নিমের রূপটান ছবি: সংগৃহীত

বর্ষাকালে আর্দ্রতার কারণে ত্বক ভীষণ ক্ষতিগ্রস্ত হয়। স্যাঁতসেতে এই পরিবেশে ত্বকে অত্যন্ত বেশি পরিমাণে ব্রণর সমস্যাও দেখা দেয়। প্রাচীন কাল থেকেই ত্বকের যত্নে নিমের ব্যবহার হয়ে আসছে। নিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই ও অ্যান্টিব্যাকিটিরিয়াল উপাদান, যা ত্বকের যে কোনও সমস্যা দূর করতে সহায়তা করে। সেই সঙ্গে ত্বকের কালোভাব দূর করে ত্বককে উজ্জ্বলও করে। ঘরোয়া নিমের রূপটানেই বর্ষাকালে ত্বকের নিষ্প্রাণ দশা থেকে মুক্তি পাবেন। ত্বক হবে নিখুঁত ও ঝলমলে। ব্রণর সমস্যাও কমাবে নিমের রূপটানগুলি।

Advertisement

নিম ও মধুর রূপটান

১০টি নিমপাতা সামান্য জল দিয়ে ভাল করে বেটে নিন। এ বার তার মধ্যে ২ টেবিল চামচ মধু ও সামান্য দারচিনি গুঁড়ো মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ভাল করে মুখে লাগিয়ে রাখুন। মিনিট দশেক পর জল দিয়ে ধুয়ে নিলে ত্বক পরিষ্কার হয়ে যাবে।

নিমের অনেক গুণ।

নিমের অনেক গুণ।

নিম ও মুলতানি মাটির রূপটান

১০টি নিমপাতা সামান্য জল দিয়ে বেটে নিন। এবার তার মধ্যে ২ টেবিল চামচ মুলতানি মাটি ও সামান্য গোলাপ জল মেশান। তারপর মিশ্রণটি মুখে মাখিয়ে রাখুন। ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে নিন।

নিম ও হলুদের রূপটান

১২টি নিমপাতা এক সঙ্গে বেটে নিন। তারপর এতে ৩ টেবিল চামচ হলুদ মিশিয়ে নিন। মিশ্রণটি ভাল করে মুখে লাগিয়ে রাখুন। মিনিট ২০ পর জল দিয়ে ধুয়ে নিলে ত্বক উজ্জ্বল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement