DIY

Cleaning tips: প্রিয় কার্পেটে ওয়াইন পড়ে গেল? নাছোড়বান্দা দাগ তোলার ঘরোয়া টোটকা

কাপড়ে একটু চা বা তেলের দাগ পড়ে গেলেই মাথায় চিন্তা কী ভাবে দাগ তুলবেন! রয়েছে ঘরোয়া উপায়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ১৭:৪১
সহজে পরিষ্কার করার কতগুলি সহজ রাস্তা আছে।

সহজে পরিষ্কার করার কতগুলি সহজ রাস্তা আছে। ছবি: সংগৃহীত

চা খেতে খেতে চলকে পড়ল গায়ে। পাঞ্জাবিটার দফা রফা! কিংবা আপনি মাংসের ঝোল খাচ্ছেন, কয়েকফোঁটা লেগে গেল কুশনে। পছন্দের জিনিসে দাগ লাগলে কার ভাল লাগে! খাবার, তেল, চা এমনকী ওয়াইনের দাগও কাপড়ে লেগে যায়। ঘরোয়া উপায়ে খুব সহজেই এই দাগ তুলতে পারেন।

চায়ের দাগ

Advertisement

কাপড়ে চায়ের দাগ লেগে গেলে ভাল করে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এতে যতটা সম্ভব দাগ প্রাথমিকভাবে চলে যাবে। কাপড়টা উল্টে নিয়েও ধুতে হবে। এবার হালকা তরল কাপড় কাচার সাবান দিয়ে ওই জায়গাটা ৫ মিনিট ঘষে নিন। দাগ একটু পুরনো হয়ে গেলে জায়গাটা সাবান দিয়ে ঘষে ৩০ মিনিট ঠান্ডা জলে রাখতে হবে। সাবানের বদলে খাবার সোডাও ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে দাগের জায়গায় খাবার সোডা মাখিয়ে সারা রাত কাপড়টা ভিজিয়ে রাখুন, দাগ উঠে যাবে।

ওয়াইনের দাগ

প্রথমে যে অংশে দাগ লেগেছে, সেটা কোনও শুকনো কাপড় কিংবা পেপার টাওয়েল দিয়ে পরিষ্কার করে নিন। ঘষবেন না, ঘষলে দাগ থেকে যাবে। একটু থুপে থুপে মুছে নিন। তারপর নুন বা খাবার সোডা বা তরল সাবান দাগ লাগা জায়গাতে মাখিয়ে নিন। তারপর ভিজিয়ে রেখে কেচে নিন। ওয়াশিং মেশিনে শুকোবেন না। গরম তাপ লাগলে দাগের হালকা ভাব থেকে যাবে।

তেলের দাগ

শুকনো কাপড় কিংবা পেপার টাওয়েল দিয়ে প্রথমে অতিরিক্ত তেল মুছে নিন। তারপর দাগ লাগা অংশে খাবার সোডা ছড়িয়ে দিয়ে ২৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর খাবার সোডা ঘষে তুলে নিন। এ বার ভিনিগার ও জল মিশিয়ে দাগ লাগা জায়গাতে লাগান, দাগ উঠে যাবে।

খাবারের দাগ

কাপড়ের যে জায়গাতে দাগ লেগেছে সেই দিক ও তার উল্টো দিকে ভাল করে একটু ময়দা বা পাউডার লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর অতিরিক্ত ময়দা বা পাউডার ঝেড়ে ফেলে দিন। এবার তরল কাপড় কাচার সাবান দিয়ে হালকা করে ঘষে জল দিয়ে ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement