Pink Park

পুরুষ প্রবেশে অনুমতি নেই, নারী এবং শিশুদের জন্য দিল্লিতে তৈরি হচ্ছে ‘পিঙ্ক পার্ক’

রাজধানীর বুকে তৈরি হচ্ছে ২৫০টি পিঙ্ক পার্ক। প্রবেশাধিকার শুধুমাত্র মহিলা এবং ১০ বছরের কম বয়সি শিশুদের। পুরুষদের প্রবেশের অনুমতি নেই পিঙ্ক পার্কে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৬:২৩
Symbolic Image.

রাজধানীর বিভিন্ন জায়গায় পার্ক তৈরির কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। ছবি: সংগৃহীত।

রাজধানীর বুকে তৈরি হতে চলেছে ‘পিঙ্ক পার্ক’ নামে ২৫০টি নতুন উদ্যান। তবে এই পার্কের কিছু আলাদা বৈশিষ্ট্য রয়েছে। এই পিঙ্ক পার্কে প্রবেশ করার অধিকার নেই পুরুষদের। ১০ বছরের কম বয়সি শিশু এবং মহিলারাই মূলত পার্কগুলিতে প্রবেশ করতে পারবেন। নারীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এমন উদ্যোগ দিল্লি পুরসভার।

রাজধানীর বিভিন্ন জায়গায় পার্ক তৈরির কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। বেশ কয়েকটি পার্কের কাজ প্রায় শেষের পথে। দিল্লি পুরসভার ওয়ার্ডসংখ্যা ২৫০টি। প্রত্যেকটি ওয়ার্ডে একটি করে পার্ক থাকবে। পার্কগুলিতে সিসিটিভি থেকে ব্যায়াম করার যন্ত্রপাতি, শৌচালয়-সহ একাধিক সুযোগ-সুবিধা থাকতে চলেছে। গোটা পার্কের দেওয়াল হবে গোলাপি রঙের। দেওয়ালগুলি চিত্রিত করা হবে। মহিলারা যাতে নিশ্চিন্ত ভাবে এই পার্ক ব্যবহার করতে পারেন, সেই উদ্দেশ্যেই তৈরি হচ্ছে পার্ক।

Advertisement

রাজধানীতে এমনিতে পার্কের সংখ্যা কম নয়। কিন্ত সেগুলি শুধুমাত্র মহিলাদের জন্য নয়। সেখানে নানা রকম সুবিধা থাকা সত্ত্বেও মহিলারা সে সবে স্বচ্ছন্দ নন। তাই মহিলাদের কথা মাথায় রেখেই এই ধরনের পার্ক গড়ে তোলার পরিকল্পনা করা হয়ছে। সম্প্রতি একটি মডেল পার্কের উদ্বোধন হয়েছে , যা তৈরি করতে খরচ হয়েছে ২৫ লক্ষ টাকা।

আরও পড়ুন
Advertisement