Tea

Black Tea: ত্বকের জেল্লা বাড়াতে চান? সকালে এক কাপ কালো চা জরুরি

দুধ-চিনি ছাড়া কালো চা এখন শ্রেষ্ঠ পছন্দের তালিকায়। কিন্তু কিছু উপকার হয় কি চা খেলে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৮:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

যে সব পানীয় সারা বিশ্বের মানুষের মন কেড়েছে, তার মধ্যে প্রথম সারিতে রয়েছে চা। সকালে উঠে চা খাওয়ার চল বহু দেশেই রয়েছে। পানীয় হিসাবে কফি চায়ের থেকেও বেশি জনপ্রিয়। বিশেষ করে ইওরোপ-আমেরিকায়। কিন্তু চায়ে ক্যাফিনের পরিমাণ কম। তাই এই পানীয় অনেক বেশি স্বাস্থ্যকর। সে কারণেই দিন দিন বিশ্বজুড়ে চা খাওয়ার চল বাড়ছে। দুধ-চিনি ছাড়া কালো চা এখন শ্রেষ্ঠ পছন্দের তালিকায়।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কিন্তু কিছু উপকার হয় কি চা খেলে? শরীরের যত্ন কী ভাবে নেয় কালো চা?

১) এই পানীয়তে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিড্যান্ট। যাঁদের বিভিন্ন ধরনের ক্রনিক রোগের সমস্যা আছে, তা কমতে পারে নিয়মিত এই চা খেলে।

২) ক্যানসারের আশঙ্কাও কমায় কালো চা। চিনি ছাড়া কালো চা নিয়মিত খেলে ফুসফুস, স্তন, প্যানক্রিয়াসে টিউমারের বৃদ্ধি নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

৩) ত্বকের জেল্লা বাড়ে। ত্বক পরিষ্কার করতে সাহায্য করে এই চা। চিনি-দুধ ছাড়া কালো চা এক কাপ করে খেলে ত্বক ও চুল দুইয়েরই যত্ন হয়।

৪) নিয়মিত কালো চা খেলে রক্তচাপ, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। তাতে হৃদ্‌যন্ত্র সুস্থ থাকে।

৫) মানসিক স্বাস্থ্যেরও যত্ন নেয় কালো চা। এই চা খেলে কর্মশক্তি বাড়ে। তাতে কাজের ইচ্ছাও বেশি থাকে। কাজ ভাল হয়। তাতেই মন অনেকটা সুস্থ থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement