Skin Tightening

৩ ভঙ্গি: ত্বক টানটান রাখতে ঘুমোনোর সময় এড়িয়ে চলা জরুরি

ত্বকের খেয়াল রাখতে শুধু ঘুমোলেই হবে না। ঘুমোনোর ভঙ্গিও সঠিক হতে হবে। কী ভাবে ঘুমোলে ত্বকের ঔজ্জ্বল্য বজায় থাকবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৯:৩৩
Symbolic Image.

ঘুমঘোরেও ত্বকের হাল খারাপ হতে পারে। ছবি:সংগৃহীত।

পর্যাপ্ত ঘুমোলে শুধু শরীর নয়, সুস্থ থাকে ত্বকও। ঘুমের সঙ্গে ত্বক ভাল রাখার সম্পর্ক অনেক গভীর। এমনিতেই ঘুম কম হলে তার প্রভাব পড়ে ত্বকের উপর। ত্বকের ঝলমলে ভাব বজায় থাকে তখনই, যখন ঘুম ভাল হয়। তবে ত্বকের খেয়াল রাখতে শুধু ঘুমোলেই হবে না। ঘুমোনোর ভঙ্গিও সঠিক হতে হবে। ভুল ভঙ্গিতে ঘুমোলে ত্বকের গ্রন্থিগুলি ঠিকঠাক অক্সিজেন পায় না। ত্বক ভিতর নিষ্প্রাণ হয়ে পড়ে। ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। ঘুমোনোর সময় কোন অভ্যাসগুলি এড়িয়ে চললে ত্বক ভাল থাকবে?

Advertisement

উপুড় হয়ে শোওয়া

অনেকেই এই ভাবে ঘুমোতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তবে ত্বকের স্বাস্থ্যের জন্য এই ভঙ্গি মোটেই ভাল নয়। বালিশে মুখ গুঁজে শোয়ার ফলে মুখের ত্বকেও অক্সিজেন একেবারেই পৌঁছয় না। রক্ত সঞ্চালনের মাত্রাও ঠিক থাকে না এই ভঙ্গিতে। চোখের তলায় ফোলা ভাব, ত্বকের গ্রন্থিগুলি বুজে যাওয়া সহ একাধিক সমস্যা হতে পারে এই ভঙ্গিতে ঘুমোলে।

বালিশ জড়িয়ে ঘুমোনোর অভ্যাস

পাশ ফিরে বালিশ জড়িয়ে ঘুমোতে অনেকেই অভ্যস্ত। কিন্তু এর ফলে ত্বকে দাগ ও চুলকানির সমস্যা হতে পারে। বালিশে অনেক সময় ব্যাক্টেরিয়া থাকে, তাই বালিশে একটি পরিষ্কার কভার পরিয়ে ঘুমোনোই ভাল। না হলে রাতে কোনও ক্রিম মেখে শুলে সেটাও লেগে যেতে পারে বালিশে।

পাশ ফিরে ঘুমোনো

ত্বক ভাল রাখতে এই ভঙ্গিতেও ঘুমোতে পারেন। এতে ত্বকের ক্ষতি কম হয়। তবে ঘুমোতে যাওয়ার আগে ত্বকে কোনও ক্রিম মাখলে সেটা বালিশে লেগে যাওয়ার আশঙ্কা থাকে। তবে এক পাশে খুব চাপ দিয়ে শুলে মুখের এক পাশে বলিরেখা ও ত্বক কুঁচকে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

আরও পড়ুন
Advertisement