Five Minutes Beauty Care

হেঁশেল, অফিস সামলেও যদি ৫ মিনিট বার করতে পারেন, ব্যস্ততার মাঝেও জেল্লাদার হবে ত্বক

জীবনে ব্যস্ততা থাকবেই। তবু তার মধ্যেও অন্তত ৫ মিনিট রূপচর্চার জন্য ব্যয় করলে ত্বকের জেল্লা বজায় থাকবে বার্ধক্যেও।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪৬
Symbolic image.

৫ মিনিটেই ত্বকে আসবে জেল্লা। ছবি: সংগৃহীত।

সকালে তড়িঘড়ি ঘুম থেকে উঠেই হেঁশেলে ঢোকা। সেখানকার কাজ সেরে নিজে তৈরি হওয়া। তার পর কোনওমতে নাকেমুখে গুঁজে অফিসে বেরোনো। অফিসে হাজার ব্যস্ততা। এত কিছুর মাঝে নিজের যত্ন নেওয়ার সময় পান না মহিলারা। রূপচর্চা তো দূর, স্বাস্থ্যের খেয়াল রাখতেই হিমশিম খান অনেকে। ত্বকের উপর এই দীর্ঘ দিনের অবহেলা আর অযত্নের ফলে অকালেই দাগছোপ, বলিরেখা, মেচেতার মতো সমস্যা এসে হাজির হয়। রূপটানের আড়ালে সব দাগছোপ ঢেকে ফেলা যায় না। মাঝেমাঝেই তা প্রকাশ্যে চলে আসে। জীবনে ব্যস্ততা থাকবেই। তবু তার মধ্যেও অন্তত ৫ মিনিট রূপচর্চার জন্য ব্যয় করলে ত্বকের জেল্লা বজায় থাকবে বার্ধক্যেও।

Advertisement

১ মিনিটে ক্লিনজ়িং

ত্বকের যত্নের প্রথম ধাপ হল ক্লিনজ়িং। তাই ত্বকের খেয়াল রাখতে মিনিট খানেকের মধ্যে ক্লিনজ়িং করে নিন। ক্লিনজ়ার কেনার সময় দেখে নেবেন, উপকরণে যেন অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। তা হলে ত্বক ভিতর থেকে পরিষ্কার হবে।

১ মিনিটে ময়েশ্চারাইজিং

রূপচর্চায় দ্বিতীয় এবং অন্যতম ধাপ। ময়েশ্চারাইজ়ারের ব্যবহার যদি নিয়মিত না হয়, তা হলে ত্বক ভাল রাখা সত্যিই মুশকিলের। তাই ক্লিনজ়িং করার পর ময়েশ্চারাইজ়ার মাখতে হবে মনে করে।

১ মিনিটে চোখের যত্ন

কম ঘুম হওয়া, সারা দিন ল্যাপটপের পর্দায় চোখ রাখা, বা়ড়ি ফিরেও সিনেমা, ওয়েব সিরিজ় দেখা— এ সব কারণে চোখের নীচে কালি পড়ে যাওয়া, চোখ ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। পাতলা করে শসা কেটে চোখের নীচে ভাল করে এক মিনিটে বুলিয়ে নিন। রোজ করলে চোখের নীচের কালি দূর হবে সহজেই।

১ মিনিটে ঠোঁটের যত্ন

পোশাকের সঙ্গে মানানসই লিপস্টিক তো পরছেন। কিন্তু লিপস্টিক মোছার পর ঠোঁটের যত্ন নিচ্ছেন তো? লিপস্টিক ঠোঁট অত্যধিক শুষ্ক করে তোলে। ফলে ঠোঁট কোমল এবং মসৃণ রাখতে বাড়তি যত্ন নেওয়া জরুরি। ঠোঁট মসৃণ রাখতে গোলাপজল ব্যবহার করতে পারেন। গোলাপজলে তুলো ভিজিয়ে মিনিট খানেক ঠোঁটে বুলিয়ে নিন। রোজের এটি করলে ঠোঁট গোলাপি হবে।

১ মিনিটে সিরাম মেখে নিন

জেল্লাদার ত্বক পেতে চাই প্রয়োজনীয় পুষ্টি। সিরাম হল সেই পুষ্টির উৎস। রোজের রূপরুটিনে তাই সিরাম রাখতেই হবে। আর সিরাম মাখার জন্য ১ মিনিটের বেশি সময় লাগার কথা নয়।

আরও পড়ুন
Advertisement