plants for New Home

নতুন বাড়ি সাজাবেন গাছ দিয়ে? কোনগুলি রাখলে ঘরের ভোল বদলে যাবে?

রকমারি গাছ অন্দরের ভোল বদলে দিতে পারে। বাগান করার ইচ্ছা থাকলেও সময়ের অভাবে সেই শখ অপূর্ণ থেকে যায়। তাই সেই সাধ মেটাতে ঘরে রাখতে পারেন কয়েকটি গাছ। যেগুলি ঘরের শোভা বাড়িয়ে তুলবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৮:৩৬
Symbolic Image.

নতুন ঠিকানা সেজে উঠুক সবুজ গাছে। ছবি:সংগৃহীত।

নতুন বাড়ি সাজানো নিয়ে অনেকেরই নানা পরিকল্পনা থাকে। ঘরের কোন কোণে কী রাখা হবে, তা নিয়ে চলে দীর্ঘ আলোচনা। হেঁশেল থেকে বারান্দা, বা়ড়ির সাজ নিয়ে চিন্তিত থাকেন অনেকেই। অনেকে আবার বাহারি গাছ দিয়ে অন্দর সাজাতে পছন্দ করেন। রকমারি গাছ অন্দরের ভোল বদলে দিতে পারে। বাগান করার ইচ্ছা থাকলেও সময়ের অভাবে সেই শখ অপূর্ণ থেকে যায়। তাই সেই সাধ মেটাতে ঘরে রাখতে পারেন কয়েকটি গাছ। যেগুলি ঘরের শোভা বাড়িয়ে তুলবে।

Advertisement

সানসাভেরিয়া

ঘন সবুজ লম্বা পাতার এই গাছ অন্দরসাজের দুনিয়ায় বেশ জনপ্রিয়। গাছের পাতা ঘন কালচে সবুজ রঙের। পাতার ধারে হলুদ রঙের বর্ডার দেওয়া। গাছটি জনপ্রিয় হয়ে উঠেছে ‘স্নেক প্ল্যান্ট’ নামে। বাড়িতে ঢোকার দরজার মুখেই কোণের দিকে রাখতে পারেন এই গাছ। বেশ শক্তপোক্ত এই গাছ। সপ্তাহে বার দুয়েক জল দিলেই হবে।

ড্রাসিনা

ঘরের সোফার পাশে অনেকটা জায়গা এমনিই ফাঁকা পড়ে থাকে। সেখানে রাখতে পারেন ড্রাসিনা। গাছটি বেশ লম্বা। সরু সরু পাতাগুলিও দেখতে বেশ সুন্দর। তবে রোজ এই গাছে জল দিতে ভুলবেন না। না হলে শুকিয়ে পাতা ঝরে যাবে।

মনস্টেরা

image of Home Plants.

ঘরে ছড়িয়ে পড়ুক সবুজের আভা। ছবি: সংগৃহীত।

সবুজের কোনও আভা যদি বুঝতেই না পারেন, তা হলে আর ঘরে গাছ রেখে কী লাভ। তেমনই একটি গাছ মনস্টেরা। জানলার পাশের কোণে রাখতে পারেন এটি। অন্দরসজ্জার ক্ষেত্রে পছন্দের প্রথম সারিতেই রয়েছে এই গাছ। গাছটি বড় হতে একটু সময় লাগে। তবে বড় হওয়ার পর গাছটির পাতার নকশা আপনাকে মুগ্ধ করবেই।

আরও পড়ুন
Advertisement