শীতে পায়ের সর্বক্ষণের সঙ্গী বুট! জুতোর যত্ন নেওয়ার উপায়গুলি জানা আছে?

অফিস থেকে পার্টি, সাজে একটু আলাদা মাত্রা আনতে পায়ে থাকছে চামড়ার বুট। কিন্তু এত ঘন ঘন ব্যবহার করলেও যত্নও তো নিতে হবে মন দিয়ে। কী ভাবে নেবেন শখের বুটজুতো জোড়ার যত্ন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ২০:৩৯
symbolic image.

বুটজুতোর যত্ন নিন। ছবি: সংগৃহীত।

সংগ্রহে বেশ কয়েকটি শৌখিন বুটজুতো রয়েছে। গ্রীষ্মপ্রধান দেশে শখ করে কেনা ওই জুতোগুলি শুধু শীতকালেই সূর্যের মুখ দেখতে পায়। শীতকাল আসতেই তাই সেগুলি বেরিয়ে পড়েছে বাক্স থেকে। বিভিন্ন পোশাকের সঙ্গে ঘুরিয়ে-ফিরিয়ে বুট পরছেন। অফিস থেকে পার্টি, সাজে একটু আলাদা মাত্রা আনতে পায়ে থাকছে চামড়ার বুট। কিন্তু এত ঘন ঘন ব্যবহার করলেও যত্নও তো নিতে হবে মন দিয়ে। কী ভাবে নেবেন শখের বুটজুতো জোড়ার যত্ন?

Advertisement

১) বুট পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন ভিনিগার। জলে খানিকটা হোয়াইট ভিনিগার মিশিয়ে নিন। সুতির কাপড় মিশ্রণে ভিজিয়ে বুট মুছে নিন। তার পর বুটজোড়া শুকিয়ে এলে কাপড় দিয়ে মুছে নিন।

২) শীতকালে বুটের উপর অনেক সময় দাগছোপ পড়ে যায়। সেটা তুলতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। বেকিং সোডা মেশানো জলে সুতির কাপড় ভিজিয়ে আলতো করে বুটের উপর বোলান। এতে বুটের দাগছোপ নিমেষে উধাও হয়ে যাবে।

৩) বুটের যত্ন শুরু থেকে নিতে হবে। না হলে বেশি দিন ভাল রাখা সম্ভব নয়। প্রতি বার বুট পরার পরে পরিষ্কার করে নিতে হবে। পরার পর বুটজোড়া খুলে রোদে দিন। তা হলে জুতোর বোঁটকা গন্ধ দূর হয়ে যাবে।

আরও পড়ুন
Advertisement