glowing skin

জেল্লাদার ত্বকের শেষ কথা ফেশিয়াল নয়, ঘরোয়া টোটকাতেও ঔজ্জ্বল্য আসতে পারে

ত্বকের জেল্লা ধরে রাখতে শুধু ফেশিয়ালের উপর ভরসা না রেখে ঘরোয়া উপায়েও ঔজ্জ্বল্য আনা যায়। সেক্ষেত্রে মেনে চলতে হবে কয়েকটি উপায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ২৩:১৪
Symbolic Image.

ত্বক হোক উজ্জ্বল। ছবি:সংগৃহীত।

ব্যস্ততা, কাজের চাপ, বাড়ির দায়িত্ব, অফিস— সব সামলে আলাদা করে নিজের শরীরের যত্ন নেওয়ার সময় পান না। সেখানে রূপচর্চা তো অনেক বড় বিষয়। কিন্তু দীর্ঘ দিনের অযত্নে ত্বকও ক্রমশ জেল্লা হারাতে থাকে। নির্জীব হয়ে পড়ে। অথচ পার্লারে গিয়ে ফেশিয়াল করার সময়টুকুও পাওয়া যায় না। তবে ত্বকের জেল্লা ধরে রাখতে শুধু ফেশিয়ালের উপর ভরসা না রেখে ঘরোয়া উপায়েও ঔজ্জ্বল্য আনা যায়। সেক্ষেত্রে মেনে চলতে হবে কয়েকটি উপায়।

Advertisement

১) আলাদা করে ত্বকের যত্ন নেওয়ার সময় না থাকলে রোজ একটু একটু করে ত্বকের যত্ন নিন। ভাল করে ত্বক পরিষ্কার করুন। ফেসওয়াশ ব্যবহার করুন। রাতে শোয়ার আগে ময়েশ্চারাইজার মেখে নিন। রোদে বেরোনোর আগে অতি অবশ্যই সানস্ক্রিন মাখতে কিন্তু ভুলবেন না।

২) ত্বক যত বেশি ভিটামিন সি পাবে তত ভিতর থেকে স্বাস্থ্যজ্জ্বল হয়ে উঠবে। তাই লেবু, আমলকির মতো ভিটামিন সি সমৃদ্ধ ফল বেশি করে খাওয়া জরুরি। এতে ত্বকের নানা সমস্যা দূর হবে। ত্বকের উজ্জ্বলতাও বজায় থাকবে।

৩) যত বেশি প্রোটিন খাবেন, ত্বক তত টানটান থাকবে। তাই রোজের খাদ্যতালিকায় মাছ, মাংস,ডিম, পনিরের মতো প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি করে রাখুন। এতে ত্বক ও শরীর দুই-ই ভাল থাকবে।

আরও পড়ুন
Advertisement