Foot Care Tips

পুজোর আগে শুধু চুল এবং ত্বকের যত্ন নিলেই চলবে না, খেয়াল রাখতে হবে পায়ের পাতারও

প্রতি রাতে পেট্রোলিয়াম জেলি বা ফুট ক্রিম লাগানো বা কোনও জায়গা থেকে ঘুরে এসে পা ভাল করে ধুয়ে নেওয়াটাই কিন্তু পায়ের যত্নের শেষ কথা নয়। আর কী ভাবে দেখাশোনা করবেন পায়ের পাতার?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:১০
Symbolic image.

পুজোর আগে পায়ের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

চুল এবং ত্বক ভাল রাখতে পরিশ্রম করেন অনেকেই। ঘরোয়া টোটকা থেকে প্রসাধনীর ব্যবহার— রূপচর্চায় বাদ দেন না কিছুই। অথচ এত কিছুর মধ্যে অবহেলিত হয় পায়ের পাতা। সারা দিনের দৌড়ঝাঁপ, একটু বৃষ্টি পড়লেই কাদাজল, হাঁটাহাঁটি— সব কিছুর চাপ পড়ে পায়ের উপর। অথচ পায়ের যত্ন নেওয়ার বেলাতেই থেকে যায় অনেক ফাঁক। প্রতি রাতে পেট্রোলিয়াম জেলি বা ফুট ক্রিম লাগানো বা কোনও জায়গা থেকে ঘুরে এসে পা ভাল করে ধুয়ে নেওয়াটাই কিন্তু পায়ের যত্নের শেষ কথা নয়। আর কী ভাবে দেখাশোনা করবেন পায়ের পাতার?

Advertisement

১) সপ্তাহে একদিন বা দু’দিন বাড়িতেই করতে পারেন পেডিকিয়োর। গরম জলে শ্যাম্পু মিশিয়ে কিছু ক্ষণ পা ডুবিয়ে রাখুন। শ্যাম্পু ছাড়াও মেশাতে পারেন মধু। মধু পায়ের ত্বককে নরম রাখবে।

২) রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই পায়ে ফুট ক্রিম বা ময়েশ্চারাইজার মাখতে পারলে ভাল। সারা রাত সময় পেলে ময়েশ্চারাইজার পায়ের পাতার ত্বক ভিতর থেকে আর্দ্র করে তুলবে।

৩) স্নানের পর পায়ে মাখতে পারেন অলিভ অয়েল। এই তেল পায়ের পাতার ত্বক শুষ্ক হতে দেয় না। ত্বক ভিতর থেকে কোমল এবং মসৃণ রাখে।

৪) শুধু শীতকাল বলে নয়, সারা বছরই অনেকের পা ফাটে। গ্লিসারিনের মধ্যে জল মিশিয়ে পায়ে লাগালে পা ফাটা কমে।

আরও পড়ুন
Advertisement