Hair Care

শীতে খুসকির ভয়ে গাঢ় রঙের জামা পরেন না? বেকিং সোডা কী ভাবে বন্ধু হয়ে উঠতে পারে?

বেকিং সোডার কামালেই খুসকি থেকে রেহাই পেতে পারেন। কী ভাবে তা ব্যবহার করবেন, রইল তার হদিস।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৭:৫৯
খুসকি সাধারণত শীতকালীন শুষ্ক আবহাওয়ায় এবং অতিরিক্ত দূষণের কারণে হয়ে থাকে।

খুসকি সাধারণত শীতকালীন শুষ্ক আবহাওয়ায় এবং অতিরিক্ত দূষণের কারণে হয়ে থাকে। ছবি: শাটারস্টক।

ত্বক এবং চুলের অন্যান্য সমস্যার পাশাপাশি শীতকালে দৌরাত্ম্য বাড়ে খুসকির। তবে এই কর্মব্যস্ত জীবনে খুসকি তাড়ানোর কাজে আলাদা করে সময় ব্যয় করা হয়ে ওঠে না অনেকেরই। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে এই অবহেলা সবচেয়ে বেশি লক্ষণীয়। তা বলে কি পুরুষদের মাথায় খুসকি দেখা যায় না? যায়। শীতকালে তো আরও বেশি করে দেখা যায়। খুসকি সাধারণত শীতকালীন শুষ্ক আবহাওয়ায় এবং অতিরিক্ত দূষণের কারণে হয়ে থাকে। শীতকালে খুসকির মতো বাড়তি সমস্যা থেকে রেহাই পেতে পুরুষদের জন্য রইল চটজলদি ঘরোয়া তিনটি সহজ সমাধান। বেকিং সোডার কামালেই খুসকি থেকে রেহাই পেতে পারেন। কী ভাবে তা ব্যবাহার করবেন, রইল তার হদিস।

১) অলিভ অয়েলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি ভাল করে মাথার ত্বকে লাগিয়ে নিন। আঙুল দিয়ে ভাল করে মালিশ করুন। মিনিট ২০ রেখে শ্যাম্পু করে নিন।

Advertisement
খুসকির ভাল দাওয়াই হল পাতিলেবু।

খুসকির ভাল দাওয়াই হল পাতিলেবু। ছবি: শাটারস্টক

২) খুসকির ভাল দাওয়াই হল পাতিলেবু। এতে থাকা সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি ও ফ্ল্যাভনয়েড খুশকি দূর করতে বেশ উপকারী। বেকিং সোডার সঙ্গে দু’টো পাতিলেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এ বার মাথার ত্বকে ভাল করে মালিশ করে নিন। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে নিন।

৩) খুসকি কিছুতেই যাচ্ছে না। অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে মাথায় লাগাতে পারেন। এই মিশ্রণ মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এই মিশ্রণ নিয়মিত ব্যবহার করলে খুসকির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

আরও পড়ুন
Advertisement