Sunburned Lips

৩ টোটকা: রোদে পোড়া ঠোঁটের কালচে দাগ দূর হবে নিয়মিত ব্যবহারে

ঠোঁটের যত্ন বলতে পেট্রলিয়াম জেলি এবং লিপস্টিক। তবে রোদ থেকে হওয়া ঠোঁটের ক্ষতি রোধ করতে গেলে শুধু পে0ট্রলিয়াম জেলিতে কাজ হবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৬:১১
Image of sunburned lips

রোদে ঠোঁটও পুড়ে যেতে পারে? ছবি- সংগৃহীত

সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বককে সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করেন অনেকেই। রোদ থেকে শুধু ত্বক নয়, ক্ষতি হয় চুলেরও। কিন্তু ঠোঁটের রং বদলে যাওয়ার পিছনেও যে রোদের ভূমিকা আছে, তা জানেন না অনেকেই। ঠোঁটের যত্ন বলতে পেট্রলিয়াম জেলি এবং লিপস্টিক, এই দুই প্রসাধনী ছাড়া আলাদা করে খুব একটা কিছু করা হয় না। লিপস্টিকের তলায় চাপা পড়ে যাওয়া কালচে ঠোঁট নিয়ে তাই খুব একটা মাথাব্যথাও থাকে না। বিশেষজ্ঞরা বলছেন, রোদ থেকে ঠোঁটের ক্ষতি রোধ করতে গেলে শুধু পেট্রলিয়াম জেলিতে কাজ হবে না। তা হলে এর থেকে মুক্তির উপায় কী?

Advertisement
Image of using Lipbalm

ত্বকের মতোই ঠোঁটেও সানস্ক্রিনযুক্ত বাম মাখতে হবে। ছবি- সংগৃহীত

১) ঠান্ডা সেঁক

রোদ লেগে ঠোঁট যদি জ্বালা করতে থাকে, তা হলে বরফের ঠান্ডা সেঁক দেওয়া যেতে পারে। তবে সরাসরি বরফ ঠোঁটে ঘষা যাবে না। পরিষ্কার কাপড়ে মুড়িয়ে হালকা হাতে কিছু ক্ষণ অন্তর বরফের সেঁক দিতে হবে।

২) অ্যালো ভেরা জেল

রাতে শুতে যাওয়ার সময় অ্যালো ভেরা জেল মেখে দেখতে পারেন। রোদে পোড়া ঠোঁটের সমস্যায় এই নিদান বেশ কার্যকরী। বাজার থেকে কেনা জেল বা গাছের পাতা কেটে বিশেষ পদ্ধতিতে তৈরি করা জেল, দুই-ই ব্যবহার করা যায়। ঠোঁট ছাড়াও যে কোনও ধরনের ক্ষত সারিয়ে তুলতেও অ্যালো ভেরা জেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩) এসপিএফ যুক্ত লিপ বাম

সূর্যের প্রখর তেজ এবং অতিবেগনি রশ্মির হাত থেকে বাঁচতে ত্বকের মতোই ঠোঁটেও সানস্ক্রিনযুক্ত বাম মাখতে হবে। আমেরিকান ‘অ্যাকাডেমি অফ ডার্মাটোলজি’তে প্রকাশিত একটি তথ্যে বলা হয়েছে এই সমস্যা থেকে সুরক্ষা দিতে এসপিএফ যুক্ত লিপবাম অভাবনীয় ভাবে কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement