Figure Correcting Saree

উচ্চতা কম বলে শাড়ি পরেন না? মানানসই শাড়ি বেছে নেওয়ার উপায় জেনে নিন

সাধারণত ভারী, চওড়া পাড়ের শাড়ি এড়িয়ে চলতে বলা হয় ছোটখাটো গড়নের মানুষদের। তাই বলে শাড়ি পরবেন না, এমন তো নয়। ঠিক শাড়ি বাছতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ২০:২১
Image of Kajol and Deepika Padukone

(বাঁদিক থেকে) অভিনেত্রী কাজল এবং দীপিকা পাড়ুকোন। ছবি: সংগৃহীত

সামনেই বন্ধুর বিয়ে। অন্য বন্ধুরা ঠিক করেছেন শাড়ি পরবেন। কিন্তু যাঁদের উচ্চতা একটু কম, তাঁদের অনেকেই শাড়ি পরতে কিঞ্চিৎ অস্বস্তি বোধ করেন। অনেকে মনে করেন, বিয়েবাড়িতে জমকালো শাড়ি পরলে উচ্চতা আরও কম দেখাবে। এই যুক্তি একেবারে অগ্রাহ্য করার মতো নয়। সব ধরনের শাড়ি সকলকে মানায় না। সাধারণত ভারী, চওড়া পাড়ের শাড়ি এড়িয়ে চলতে বলা হয় ছোটখাটো গড়নের মানুষদের। তাই বলে শাড়ি পরবেন না, এমন তো নয়। শাড়ির ধরন দিয়েই কিন্তু উচ্চতা, স্থূলত্বকে ঢেকে ফেলা যায়। তবে তার জন্য কী ধরনের শাড়ি বাছবেন, তা জেনে রাখা জরুরি।

Advertisement
Image of woman

ছবি: প্রতীকী

১) হালকা শাড়ি বাছুন

বেনারসি, কাঞ্জিভরম, অসম সিল্কের মতো ভারী শাড়ি সংগ্রহে থাকা ভাল। তবে তা পরলেই যে সকলকে ভাল লাগবে, এমনটা নয়। ছোটখাটো কলেবরের মানুষেরা বরং এই ধরনের শাড়ির বদলে বেছে নিতে পারেন অরগ্যানজ়া, টিস্যু, লিনেন, তসরের মতো শাড়ি। ওজনে হালকা, তাই পরতেও খুব একটা অসুবিধা হওয়ার কথা নয়। হাঁটাচলা করতে সুবিধে হয়।

২) লম্বা ডুরে শাড়ি

শাড়ি পরার পর খানিকটা লম্বা দেখানোর জন্য লম্বা লম্বা ডুরে কাটা শাড়ি কিনুন। এ ধরনের শাড়ি পরলে কিন্তু বেশ খানিকটা রোগাও লাগে।

৪) সরু পাড়ের শাড়ি

খুব চওড়া পাড়ের শাড়ি একেবারেই পরা চলবে না। ভারী জরি হলে তো কথাই নেই। শাড়ি যেমনই হোক, তা যেন সরু পাড়ের হয়। অনেকে আবার জন্য শাড়িতে বড় ফুল- পাতার প্রিন্টও এড়িয়ে চলেন।

আরও পড়ুন
Advertisement