Skin Health Resolution

৩ ভুল: নতুন বছরে চকচকে ত্বকে পেতে এড়িয়ে চলা জরুরি

যত্ন নিচ্ছেন ভেবে অনেকেই আদতে ক্ষতি করে ফেলেন ত্বকের। নতুন বছরে তাই কিছু ভুল এড়িয়ে চলতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ২০:১১
skin health resolutions for 2024.

ত্বকের যত্ন নিতে গিয়ে ক্ষতি করছেন না তো? ছবি: সংগৃহীত।

ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। কী ভাবে খেয়াল রাখলে সুস্থ ত্বক পাওয়া যাবে, তা অনেকেই বুঝতে পারেন না। ত্বকের দেখাশোনা করার সঠিক পদ্ধতি না জানার কারণে চেষ্টা করেও ত্বকের হাল ফেরানো যায় না। প্রসাধনী থেকে ঘরোয়া টোটকা— ত্বকের পরিচর্যায় বাদ যায় না কিছুই। তা সত্ত্বে মেলে না সুফল। যত্ন নিচ্ছেন ভেবে অনেকেই আদতে ক্ষতি করে ফেলেন ত্বকের। নতুন বছরে তাই কিছু ভুল এড়িয়ে চলতে হবে।

Advertisement

সানস্ক্রিন না মাখা

না জেনে হোক কিংবা অবহেলায়, সানস্ক্রিন ব্যবহার করেন না অনেকেই। ত্বকের যত্নের সবচেয়ে ব়ড় ভুল হল এটাই। শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা— সারা বছর সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। নয়তো সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করে। ভিতর থেকে পুড়ে যায় ত্বক। ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন ব্যবহার বাধ্যতামূলক।

জল কম খাওয়া

অনেকেরই ধারণা নেই, বেশি জল খেলে তার প্রভাব পড়ে ত্বকেও। শরীরে জলের পরিমাণ কমে গেলে আর্দ্রতা হারাতে শুরু করে। ত্বক রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। প্রসাধনীর ব্যবহারেও লাভ হয় না কিছুই। সুন্দর চকচকে ত্বক পেতে জল খাওয়া অত্যন্ত জরুরি।

অস্বাস্থ্যকর জীবনযাপনে

বাইরের খাবার খাওয়া, জল কম খাওয়া, ভাজাভুজি খাওয়ার প্রতি প্রবণতা— শরীরের পাশাপাশি ত্বকের খেয়াল রাখতেও এই অভ্যাসগুলি ত্যাগ করা জরুরি। ত্বক ভাল রাখতে চাইলে জীবনযাপন একটা নিয়মে বাঁধা জরুরি। সঠিক নিয়মে চললে ত্বকের জেল্লা ধরে রাখা সহজ হয়ে যায়।

আরও পড়ুন
Advertisement