Fashion Hacks

বর্ষায় চামড়ার জুতোয় ছাতা পড়ছে? কী ভাবে যত্ন নিলে দীর্ঘ দিন ব্যবহার করতে পারবেন?

চামড়ার ব্যাগ কিংবা জুতোর দাম অনেক। তার উপর বর্ষার আবহাওয়ায় যদি সেগুলি সহজেই নষ্ট হয়ে যায়, তা হলে ভারি মুশকিল। বর্ষাকালে চামড়ার জিনিসের বিশেষ যত্ন নেওয়া দরকার। কী ভাবে সাধের জিনিসগুলি যত্নে রাখবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৬:২৭
বর্ষায় চামড়ার জিনিসের চাই বাড়তি যত্ন।

বর্ষায় চামড়ার জিনিসের চাই বাড়তি যত্ন। ছবি: শাটারস্টক।

বর্ষার মরসুম মানেই স্যাঁতসেঁতে ভিজে ভাব চারপাশে। ঝিরিঝরি বৃষ্টি, মাটির সোঁদা গন্ধ অনেকের প্রিয় হলেও চামড়ার জন্য এই মরসুম মোটেও সুখকর নয়। বর্ষায় আলমারির কোণে রেখে দিলে দেখবেন, আপনার ব্যবহার করা চামড়ার ব্যাগে ছাতা ধরে গিয়েছে। চামড়ার ব্যাগ কিংবা জুতোর দাম অনেক। তার উপর এই আবহাওয়ায় যদি সেগুলি সহজেই নষ্ট হয়ে যায়, তা হলে ভারী মুশকিল। তাই বর্ষাকালে চামড়ার জিনিসের বিশেষ যত্ন নেওয়া দরকার। কী ভাবে সাধের জিনিসগুলি যত্নে রাখবেন?

Advertisement

শুকনো কাপড় দিয়ে মুছে নিন: বেল্ট, ব্যাগ ব্যবহার করে ঘরে ফিরে এসে এমনিই রেখে দেবেন না। বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকায় ছাতা ধরার আশঙ্কা তো থাকেই, তার উপর বৃষ্টির জল পড়লে আরও সমস্যা। তাই বাড়ি এসে আগেই সেগুলি শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে নিন, যাতে কোনও আর্দ্র ভাব না থাকে।

সরাসরি রোদ লাগাবেন না: চামড়ার জিনিসে সরাসরি রোদ লাগাবেন না। অতিরিক্ত তাপমাত্রায় চামড়ার ক্ষতি হয়। তাই বর্ষায় চামড়ার জিনিস ভাল রাখতে হবে ভেবে সেগুলি ভুলেও রোদে দেবেন না।

পালিশ করুন: জুতো প্রতিনিয়ত ব্যবহার করেন, তাই জুতো পালিশ করা দরকার। পালিশ করলে চামড়ার জিনিস বাতাসের আর্দ্রতা থেকেও বাঁচে। চামড়ার যে কোনও জিনিসই যদি নিয়মিত পালিশ করেন, তা হলে অনেক দিন ভাল থাকবে।

খোলা জায়গায় থাকলে চামড়ার জিনিসের মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে।

খোলা জায়গায় থাকলে চামড়ার জিনিসের মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে। ছবি: শাটারস্টক।

খোলা হাওয়ায় রাখুন: চামড়ার জিনিসের জন্য হাওয়া খুব প্রয়োজনীয়। খোলা জায়গায় থাকলে চামড়ার জিনিসের মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে। এতে জিনিস ভাল থাকে। বর্ষায় কোনও বদ্ধ জায়গায় চামড়ার ব্যাগ বা বেল্ট ইত্যাদি রাখবেন না।

ধুলোময়লা থেকে বাঁচান: ধুলো বা ময়লা জমতে দেবেন না। প্রতি দিন ব্যবহারের পরেই কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে নিন। হালকা ব্রাশ দিয়ে প্রতি দিন ব্যাগ কিংবা জুতো ঝেড়ে নিতে পারেন।

আরও পড়ুন
Advertisement