Sustainable Fashion

পুরনো শাড়ি দিয়ে তৈরি লেহঙ্গা পরলেন সারা! বলিউডে কি বাড়ছে পরিবেশবান্ধব ফ্যাশনের দাপট?

সম্প্রতি মুকেশ অম্বানীর বাড়ির গণেশ চতুর্থী উৎসবে অভিনেত্রী সারা আলি খান ক্যামেরাবন্দি হয়েছেন রংবেরঙের লেহঙ্গা পরে। পোশাকশিল্পী ময়ূর গিরোত্রার নকশা করা সেই লেহঙ্গাটিও তৈরি হয়েছে ৫০-৬০ বছর সব পুরনো শাড়ি কেটে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩১
পুরনো শাড়ি দিয়ে তৈরি লেহঙ্গা পরলেন সইফ-কন্যা।

পুরনো শাড়ি দিয়ে তৈরি লেহঙ্গা পরলেন সইফ-কন্যা। ছবি: ইনস্টাগ্রাম।

দূষণ যত বাড়ছে, ততই চল বাড়ছে পরিবেশবান্ধব জিনিসপত্রের। পিছিয়ে নেই ফ্যাশন জগৎও। তার শাড়ি, সালোয়ার, লেহঙ্গা, শার্ট, পাঞ্জাবি—রকমারি পোশাক তৈরির ক্ষেত্রেই ইদানীং পোশাকশিল্পীরা পরিবেশবান্ধব বিষয়টির কথা মাথায় রেখেই কাজ করতে চাইছেন। কাপড়ের উপাদান থেকে শুরু করে রং, সমস্তটাই প্রাকৃতি থেকে তৈরি হলে তাকেই পরিবেশবান্ধব পোশাক বলে। এই ধরনের পোশাক কাচলেও সেই জলে থাকে না কোনও ক্ষতিকর রাসায়নিক। সেই জল পরিবেশ দূষণ বাড়ায় না। পাশাপাশি ত্বকের জন্যও ভাল এই ধরনের পোশাক। পুরনো পোশাককেই আবার নতুন মোড়কে পরার চলও ইদানীং বেড়েছে। সবটাই হচ্ছে পরিবেশবান্ধব ফ্যাশনের প্রতি ফ্যাশনিস্তাদের ঝোঁক বাড়ছে বলে।

Advertisement

সম্প্রতি মুকেশ অম্বানীর বাড়ির গণেশ চতুর্থী উৎসবে অভিনেত্রী সারা আলি খান ক্যামেরাবন্দি হয়েছেন রংবেরঙের লেহঙ্গা পরে। পোশাকশিল্পী ময়ূর গিরোত্রার নকশা করা সেই লেহঙ্গাটিও তৈরি হয়েছে ৫০-৬০ বছর সব পুরনো শাড়ি কেটে। ময়ূর বেশ কিছু বছর ধরেই পুরনো শাড়ি সংগ্রহ করছেন। শুধু পুরনো শাড়িই নয়, এর পাশাপাশি জরি, শাড়ির পাড়ও বেশ কিছু বছর ধরেই সংগ্রহ করছেন তিনি। সেই সব শাড়িগুলি থেকেই বাছাই করা ব্রোকেড শাড়ি দিয়ে সারার জন্য লেহঙ্গাটির নকশা করেছেন তিনি। পুরনো শাড়ি দিয়ে তৈরি সারার এই লেহঙ্গা নজর কেড়েছে সকলের। এই লেহঙ্গাটি তরুণীদের তাঁদের মায়ের শাড়ি ব্যবহার করে নতুন পোশাক তৈরি করতে উদ্বুদ্ধ করবে।

সারার লেহঙ্গার ব্লাউজ়টি তৈরি হয়েছে ব্রোকেড এম্ব্রয়ডারি দিয়ে, ব্লাউজ়ের ধার বরাবর গোটাপাত্তির কারুকাজ। ‘সুইট হার্ট নেকলাইন’-টি দারুণ মানিয়েছে সারাকে।

শুধু সারা নয়, বলিউড তারকা প্রিয়ঙ্কা চোপড়াকেও দেখা গিয়েছে পুরনো বেনারসি দিয়ে বানানো ড্রেস পরতে। সম্প্রতি অভিনেত্রী সোনাক্ষী সিন্হা তাঁর বিয়েতে মায়ের পুরনো শাড়ি পরেছিলেন। সুতরাং বলিউডে যে ধীরে ধীরে পরিবেশবান্ধব ফ্যাশনের দাপট বাড়ছে, সে কথা অস্বীকার করার উপায় নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement