Skin Care Tips

ট্যান পড়ুক ক্ষতি নেই, মুলতানি মাটি আছে তো! কী ভাবে ব্যবহার করবেন জানেন তো?

নামীদামি সংস্থার প্রসাধনী ব্যবহার করেও অনেক সময় সুফল পাওয়া যায় না। সেক্ষেত্রে ভরসা হতে পারে মুলতানি মাটি। কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ২০:০৬
Multani Mitti Face Packs for Summer Skin Tan Problem

ট‍্যান পড়া নিয়ে ভয় পেলে চলবে? ছবি: সংগৃহীত।

গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোদ। ক্রমশ তীব্র থেকে তীব্রতর হচ্ছে। রোদে বেরোলোই যেন ঝলসে যাচ্ছে চোখমুখ। অথচ রোদে না বেরিয়েও উপায় নেই। কাজের প্রয়োজনে বেরোতেই হচ্ছে। রোদে পুড়ে যাচ্ছে ত্বক। রোদে পোড়া দাগছোপ আবার নতুন অস্বস্তির জন্ম দেয়। দাগছোপ তুলতে অনেকেই নানা ঘরোয়া টোটকা ব্যবহার করেন। কিন্তু তাতে মনের শান্তি হলেও, দাগ সহজে ওঠে না। সেক্ষেত্রে ভরসা রাখতে পারেন মুলতানি মাটির উপর। নামীদামি সংস্থার প্রসাধনী ব্যবহার করেও অনেক সময় সুফল পাওয়া যায় না। সেক্ষেত্রে ভরসা হতে পারে মুলতানি মাটি। কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement

মুলতানি মাটি, টম্যাটো, ময়দা

এই প্যাক তৈলাক্ত ত্বকের জন্য খুব ভাল। অতিরিক্ত তেল শুষে ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনে। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ বেসন ও একটি পাকা টোম্যাটো একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। মুখে গলায় এই প্যাক ২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ঠান্ডা জলে ধুয়ে নিন।

মুলতানি মাটি ও ডিম

ত্বকের ক্নান্ত ভাব দূর করে ঝলমলে ভাব আনতে এই প্যাক খুব উপকারী। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ দই, ডিমের সাদা অংশ ও এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫-২০ মিনিট রাখলেই যথেষ্ট। সম্পূর্ণ শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মুলতানি মাটি ত্বক ভিতর থেকে পরিষ্কার রাখে।

মুলতানি মাটি, শসা এবং গোলাপজল

শসার খোসা ছাড়িয়ে রস বার করে নিন। এর সঙ্গে দুই চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করে মুখ ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।

আরও পড়ুন
Advertisement