Vitamin E for Skincare

পুজোর আগে ত্বকের বেহাল দশা দূর করতে চাইলে শুধু খেলে হবে না, মাখতেও হবে ভিটামিন ই

ভিটামিন ই শরীরের নানা উপকার করে। বার্ধক্যের প্রভাব কমায়, হাড়ের যত্ন নেয়, বন্ধ্যত্বের সমস্যা রোধ করে। এর পাশাপাশি চুল এবং ত্বকেরও উপকার করে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২১
How vitamin e capsule makes your skin flawless before puja.

ত্বকের ব্রণের দাগ, মেচেতার দাগ দূর করতে, ক্ষত সারাতে কাজ করে ভিটামিন ই। ছবি: সংগৃহীত।

ছোটবেলায় মাথার ত্বকের সংক্রমণ রুখতে ঈষদুষ্ণ তেলের মধ্যে ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মাথায় মাখতেন। তাতে খুশকির সমস্যা দূর হয়েছিল। চুলের জেল্লাও বেড়েছিল। কিন্তু ত্বকে ব্রণের দাগ বা ক্ষত দূর করতে সেই একই নিদান কী ভাবে কাজ করবে? চিকিৎসকেরা বলছেন, ভিটামিন ই-র অ্যান্টি-অক্সিড্যান্টই ত্বকের ব্রণের দাগ, মেচেতার দাগ দূর করতে, ক্ষত সারাতে কাজ করে। তবে জানতে হবে সঠিক ব্যবহার।

Advertisement
Vitamin e capsule.

ত্বকের মোক্ষম দাওয়াই ভিটামিন ই। ছবি: সংগৃহীত।

১) ব্রণের দাগ মেটাতে

অ্যালো ভেরা জেলের সঙ্গে ভিটামিন ই জেল মিশিয়ে নিন। পুজোর আগে যে ক’টা দিন সময় আছে, রাতে শোয়ার আগে এই মিশ্রণ মুখে মেখে রাখুন। ধীরে ধীরে দাগ হালকা হতে শুরু করবে। যদি ক্ষত গভীর হয় সে ক্ষেত্রে ক্যাপসুল ভেঙে দাগের উপর সরাসরি মেখে রাখতে পারেন। কিন্তু পুরো ত্বকে মাখা যাবে না।

২) চোখের তলার কালি দূর করতে

রাত জেগে চোখের তলায় কালি পড়েছে। বাজারে একাধিক সংস্থার আন্ডারআই ক্রিম রয়েছে। তবে তার থেকেও দ্রুত কাজ করে ভিটামিন ই ক্যাপসুল। রাতে শোয়ার আগে অ্যালো ভেরা জেলের সঙ্গে এই ক্যাপসুল মিশিয়ে চোখের তলায় মেখে রাখুন। দাগ দূর হবে সহজেই।

৩) বলিরেখা প্রতিরোধে

অকাল বার্ধক্য ঠেকাতে ভিটামিন ই ক্যাপসুল বেশ কার্যকরী। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ভিটামিন ই ত্বকের বলিরেখা দূর করতে এবং রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে। নিয়মিত ভিটামিন ই ক্যাপসুল ত্বকে মালিশ করলে ত্বক টানটান হয়।

৪) শুষ্ক ত্বকের যত্নে

এক চা চামচ মধুর সঙ্গে দুই টেবিল চামচ দুধের সঙ্গে একটি ভিটমিন ই ক্যাপসুলের ভেঙে তার মধ্যে থাকা জেলটি মিশিয়ে নিন। কাজ থেকে ফিরে বা স্নানের মিনিট ১৫ আগে এই মিশ্রণ মুখে নিয়মিত মাখার চেষ্টা করুন। তার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের সমস্যায় দামি ক্রিম মাখার প্রয়োজন পড়বে না।

৫) ওপেন পোর্সের সমস্যায়

গোলাপ জলের সঙ্গে দু’টি ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মিশিয়ে নিন। মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে রাতে এই টোনার স্প্রে করে শুয়ে, ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজ়ার মেখে শুয়ে পড়ুন। নিয়মিত ব্যবহার করলে ওপেন পোর্সের সমস্যা ধীরে ধীরে দূর হবে।

আরও পড়ুন
Advertisement