Hair Care Tips

পুজোর আগেই খুশকির সমস্যা থেকে নিস্তার চাই? নিমের গুণেই হবে মুশকিল আসান, জানতে হবে কায়দা

জানেন কি, খুশকির সমস্যা দূর করতে নিমপাতাও দারুণ কাজে আসে? নিমের অ্যান্টিফাঙ্গাল গুণ খুশকির ভাল দাওয়াই হতে পারে। কী ভাবে ব্যবহার করলে মুশকিল আসান হবে, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪১
Symbolic Image.

ঘামে ভেজা মাথা ঠিকমতো পরিষ্কার না করলে, তাতে ধুলো-ময়লা জমে খুশকি হয়। ছবি: সংগৃহীত।

বর্ষাকালেও প্যাচপেচে গরম থেকে নিস্তার নেই। বাইরে বেরোলে শরীর তো ঘামছেই, সঙ্গে মাথার ত্বকও ঘেমে যাচ্ছে। ঘামে ভেজা মাথা ঠিকমতো পরিষ্কার না করলে, তাতে ধুলো-ময়লা জমে খুশকি হয়। এক বার খুশকির সমস্যা শুরু হলে শ্যাম্পু করেও নিস্তার মেলে না। কিন্তু জানেন কি, খুশকির সমস্যা দূর করতে নিমপাতাও দারুণ কাজে আসে? নিমের অ্যান্টিফাঙ্গাল গুণ খুশকির ভাল দাওয়াই হতে পারে। কী ভাবে ব্যবহার করলে মুশকিল আসান হবে, রইল হদিস।

Advertisement
Symbolic Image.

নিমের অ্যান্টিফাঙ্গাল গুণ খুশকির ভাল দাওয়াই হতে পারে। ছবি: সংগৃহীত।

১) মাথায় খুশকি থাকলে রাতে ঘুমোতে যাওয়ার আগে সপ্তাহে অন্তত তিন দিন মাথার ত্বকে নিমের তেল দিয়ে মালিশ করুন। নিমতেল বানিয়ে ফেলতে পারেন বাড়িতেই। নারকেল তেলে কয়েকটি নিমপাতা ফুটিয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিয়ে মাথার ত্বকে ব্যবহার করুন।

২) খুশকি তাড়াতে নিমের সঙ্গে দই মিশিয়েও লাগাতে পারেন। এতে চুল নরমও হবে। কয়েকটি নিমপাতা বেটে নিয়ে এক কাপ দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এ বার এটি মাথার ত্বকে মাখিয়ে মিনিট ২০ রেখে ভাল করে ধুয়ে নিন।

৩) নিমের তৈরি হেয়ারমাস্কেও কাবু হতে পারে খুশকি। কয়েকটি নিমপাতা বেটে নিয়ে তার সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। এ বার মাথার ত্বকে এই মাস্কটি ভাল করে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন
Advertisement