Moringa For Skin Care

ত্বকের জৌলুস ফেরাবে সজনে পাতা, কী ভাবে টোনার, স্ক্রাবার হিসাবে ব্যবহার করবেন ‘মোরিঙ্গা’?

সজনে পাতায় থাকা ভিটামিন, খনিজ এবং অ্যামাইনো অ্যাসিডের গুণে ত্বক টানটান এবং সুন্দর হয়। বাজারচলতি প্রসাধনীর বদলে তাই রূপচর্চায় বেছে নিতে পারেন এটিও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৪:২৪
ত্বকের যত্নে সজনে পাতা কী ভাবে মাখবেন?

ত্বকের যত্নে সজনে পাতা কী ভাবে মাখবেন? সজনে পাতার গুণে উজ্জ্বল হবে ত্বক

শুক্তো হোক বা ঝাল, ঝোল। বাংলার হেঁশেলে সজনে ডাঁটা খাওয়ার চল বহু দিনের। খাবার হিসাবে ডাঁটার পাশাপাশি সজনে ফুলও জনপ্রিয়। তবে সজনে পাতা সে ভাবে শহরাঞ্চলের লোকজন খান না। অথচ পুষ্টিবিদেরা বলছেন, এই পাতার হরেক গুণ। সজনে পাতাই গুঁড়ো করে ‘মোরিঙ্গা পাউডার’ হিসাবে বিক্রি করা হয়। সজনে পাতা শুধু শরীর ভাল রাখতেই সাহায্য করে না। এতে থাকা ভিটামিন এ, সি এবং ই, খনিজ এবং অ্যান্টিঅক্সিড্যান্টের গুণে ত্বকেও জেল্লা ফেরানো সম্ভব। দৈনন্দিন রূপচর্চায় কী ভাবে এটি ব্যবহার করবেন?

Advertisement

এক্সফোলিয়েটর

ত্বকের জন্য ক্লিনজ়িং, এক্সফোলিয়েশন, টোনিং, ময়েশ্চারাইজ়িং গুরুত্বপূর্ণ। বাজারচলতি এক্সফোলিয়েটর বা স্ক্রাবার ব্যবহার করতে না চাইলে সজনে পাতা কাজে লাগাতে পারেন।

কেন করবেন?

ত্বক টান টান এবং সুন্দর করতে কোলাজেন নামক প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বয়স হওয়ার সঙ্গে সঙ্গে শরীরে এই প্রোটিনের উৎপাদন কমতে থাকায় ত্বক শিথিল হয়ে পড়ে। বলিরেখা দেখা দেয়। সজনে পাতায় থাকা ভিটামিন এ, সি, ই এবং প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড কোলাজেন সংশ্লেষে সাহায্য করে। ফলে ত্বক মসৃণ এবং টান টান হয়।

কী ভাবে ব্যবহার করবেন?

বাজারচলতি সজনে পাতার গুঁড়ো স্ক্রাবার হিসাবে ব্যবহার করতে পারেন, আবার বাড়িতে সজনে পাতা শুকিয়ে গুঁড়ো করে নিতেও পারেন। জলের সঙ্গে মিশিয়ে দিনে দু’বার এই গুঁড়ো দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে পারেন। এতে মৃত কোষ ঝরে যাবে, ত্বকও উজ্জ্বল হবে।

টোনার

ত্বকের উন্মুক্ত রন্ধ্র ছোট করতে, ত্বক টানটান রাখতে সাহায্য করে টোনার। সজনেপাতা দিয়েই বানিয়ে নিতে পারেন টোনার। সজনেপাতা জলে ফুটিয়ে নিন। জল ছেঁকে স্প্রে বোতলে ঢেলে ফ্রিজে ভরে রাখুন।

কী ভাবে ব্যবহার করবেন?

স্নানের পর এবং রাতে মুখ পরিষ্কার করার পর তুলোর সাহায্যে টোনার মুখে মেখে নিন।

ব্রণ

ত্বকে থাকা সিবেসিয়াস গ্রন্থি থেকে সিবাম নিঃসরণ হয়। এই সিবাম ত্বককে প্রাকৃতিক ভাবে কোমল ও সুন্দর রাখে। তবে সিবামের উৎপাদন বেশি হলে ত্বক তৈলাক্ত হয়ে যায়। ত্বকের ছিদ্রমুখ বন্ধ হয়ে, ধুলোময়লা জমে ব্রণের সমস্যা দেখা দেয়। এই সমস্যার সমাধানেও কাজে আসতে পারে মোরিঙ্গা বা সজনে পাতা। এই পাতার রস সিবামের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, ত্বককে আর্দ্রতা জোগায়।

কী ভাবে ব্যবহার করবেন?

সজনে পাতার রস মুখে মাখলে ব্রণের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। মুখ পরিষ্কার করে নেওয়ার পর এটি মাখতে হবে।

আরও পড়ুন
Advertisement